Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হচ্ছে এফবিসিসিআই’র আইকন ভবন, নকশা চূড়ান্ত


২ সেপ্টেম্বর ২০১৯ ২০:২৮

ঢাকা: পরিবেশ-প্রকৃতি এবং কৃত্রিম আলো ও রঙের মিতালিতে সুনিপুণ স্থাপত্যশৈলীর কারুকার্যে ঢেউ খেলানো ৫০তলা বিশিষ্ট একটি ভবন। ভবনের আদলটি নৌকার। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি তথা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্সের (এফবিসিসিআই) নিজস্ব আইকন ভবন এটি। পারিপার্শ্বিকতার সঙ্গে খাপ খাইয়ে সোজা দাঁড়িয়ে থেকে অত্যাধুনিক ভবনটি যে দ্যুতি ছড়াবে, তেমনটা বিশ্বের অত্যাধুনিক শহরগুলোতেই কেবল দেখা যায়।

বিজ্ঞাপন

এফবিসিসিআইয়ের এই আইকন ভবন হতে যাচ্ছে দেশের উন্নয়নের দৃশ্যমানতার ‘আইকন’— এমনটাই বললেন সংশ্লিষ্টরা। আর জানালেন, ভবনের সম্মুখভাগের দৃষ্টিনর্দন নকশা এরই মধ্যে চূড়ান্ত করা হয়েছে। আর তা চূড়ান্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। রাজধানীর অদূরে পূর্বাচলেই নির্মিত হতে পারে এই ভবনটি।

দায়িত্বশীল সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ভবনের সম্মুখভাগের দুইটি নকশা তুলে ধরা হয়। এর মধ্যে একটি নকশা চূড়ান্ত করেন তিনি। রাজধানীর পূর্বাচলে ভবনটি তোলা হবে বলেই প্রাথমিকভাবে নির্দিষ্ট করা হয়েছে। সূত্র বলছে, সরকারিভাবে জমি হস্তান্তর প্রক্রিয়ার কিছু কাজ বাকি রয়েছে। কিছু আনুষ্ঠানিকতা শেষ হলে এর নকশা অনুমোদনের জন্য পাঠানো হবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছে।

প্রকৃতি-পরিবেশের মিশেলে অত্যাধুনিক স্থাপত্যশৈলীর দৃষ্টিনন্দন ভবনটি নির্মাণে যে জমি প্রয়োজন হবে, তা পেতে দেরি হলে অন্য কোনো উপযোগী স্থানে জমি বরাদ্দ নেওয়া হতে পারে বলে জানিয়েছেন এফবিসিসিআই’র শীর্ষ পর্যায়ের নেতারা। তারা বলছেন, প্রধানমন্ত্রী নকশা চূড়ান্ত করার পর এর নির্মাণকাজে হাত দিতে তারা খুব একটা দেরি করতে চান না।

ভবনটির সম্মুখভাগের নকশার এক্সক্লুসিভ একটি কপি সারাবাংলার হাতে আসার পর বিষয়টি নিয়ে কথা হয় এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মুনতাকিম আশরাফের সঙ্গে। তিনি বলেন, ‘ভবনটির জন্য প্রধানমন্ত্রী পূর্বাচলে জায়গাটা আমাদের দিয়েছেন। সিটি করপোরেশন ও রাজউকের ইনস্টলমেন্ট শেষ করে দিয়ে নকশার জন্য রাজউক থেকে অনুমোদন নেওয়া হবে।’

নকশার কথা জানতে চাইলে তিনি বলেন, ‘আামদের কনসেপ্ট হচ্ছে একটি আইকনিক ভবন তৈরি করা। একটি নকশা চূড়ান্ত হয়েছে। আমরা ভবনটি এমনভাবেই তৈরি করতে চাই।’

বিজ্ঞাপন

‘সম্প্রতি গণভবনে সংগঠনের শীর্ষ নেতাদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইকন ভবনের সম্মুখভাগের নকশার মৌখিক সম্মতি জানান। পূর্বাচলে ৫৪ কাঠা জমির ওপর ৫০তলা ভবনটি নির্মাণ করা হবে,’— বলেন মুনতাকিম আশরাফ।

নকশায় দেখা যায়, প্রশস্ত চার লেনের রাস্তার পাশে ভবনটি নির্মাণ করা হবে। ভবনের রাস্তার সামনের দিকে সবুজাভ ছায়ার ঝলকানি তৈরি করবে সবুজ ঘাস। এরপর সড়কের অন্য পাশ থেকে কয়েক গজ দূরে স্বচ্ছ জলাধারে জলের ওপর ধরা পড়বে ভবনটির প্রতিবিম্ব। এতে ভবনটির দৃষ্টিনন্দন সৌন্দর্য বাড়বে। ভবনের নিচে কৃত্রিম ঝরনাধারা ও কৃত্রিম রঙ-আলো শোভা ছড়াবে। প্রকৃতির রঙ মিতালির সঙ্গে সাদৃশ্য রেখে আকাশি রঙের ব্যবহার বেশি থাকবে। সোজা করে রাখা একটি নৌকার আদলে তৈরি হবে ভবনটি।

ভবনটির নকশা তৈরির দায়িত্ব পেয়েছে বেসরকারি স্থাপত্য ফার্ম সাসটেনটিভো ডিজাইন কনসালন্ট্যান্টস। প্রতিষ্ঠানটি এরই মধ্যে ভবনটির বাহ্যিক কাঠামোর নকশা শেষ করেছে, যা চূড়ান্ত করা হলো।

এ বিষয়ে সাসটেনটিভো ফার্মের একজন স্থাপত্য প্রকৌশলীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে নকশার ব্যাপারে তিনি কোন মন্তব্য করতে রাজি হয়নি। তবে এবিষয়ে এফবিসিসিআই’র জ্যেষ্ঠ সহসভাপতি মুনতাকিম আশরাফ বলেন, আমরা কনসেপ্টটা দাঁড় করিয়েছি। নকশার অনুমোদন পেলে কাজ শুরু করব।

তবে পূর্বাচলেই যে ভবনটি হচ্ছে তা এখনই নিশ্চিত করে বলতে নারাজ এই ব্যবসায়ী নেতা। তিনি বলেন, ‘ওখানে রাস্তাঘাটও হয়নি। সেজন্য দীর্ঘ সময় লাগতে পারে। এ কারণে আমরা অন্য কোনো স্থানেও পর্যাপ্ত জমি পেলে সেখানে ভবনটি করতে পারি।’

সরকারের ভিশন ২০৪১-এর সঙ্গে সামঞ্জস্য রেখে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে পাঁচটি প্রকল্প বাস্তবায়নে কাজ হাতে নেওয়া হয়েছে। ভবনটি নির্মাণ হলে প্রকল্পগুলোর কাজের গতি বাড়বে বলেই মনে করছেন এর নেতারা।

সূত্র মতে, এফবিসিসিআই ইকোনমিক রিসার্চ ইনস্টিটিউট, এফবিসিসিআই টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেনিং, অঞ্চলভিত্তিক চেম্বার ও খাতভিত্তিক অ্যাসোসিয়েশনগুলোতে এফবিসিসিআই টিভিইটি ক্যাম্পাস ও এফবিসিসিআই এডিআর (অলটারনেট ডিসপুট রেজল্যুশন) সেন্টার স্থান পাবে এই ভবনে। এছাড়াও এফবিসিসিআইয়ের বর্তমান বোর্ড এফবিসিসিআই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এফআইইউ) পৃথক পৃথক ফ্লোর থাকবে।

২০১৯-২১ মেয়াদের নির্বাচনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের প্রধান পদে শেখ ফজলে ফাহিম এফবিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হন। নির্বাচনি প্রতিশ্রুতি ও অঙ্গীকারের সময় তিনি নির্বাচিত হলে অর্থনৈতিক কূটনীতিতে জোর দিয়ে সংগঠনের জন্য অত্যাধুনিক আইকন ভবন নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। নতুন ভবনটি হতে যাচ্ছে তারই বাস্তবায়ন।

সেসময় শেখ ফজলে ফাহিম বলেছিলেন, ‘বাংলাদেশের ভিশন-২০৪১-এর সঙ্গে সামঞ্জস্য রেখে আমরা এরই মধ্যে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে পাঁচটি প্রকল্প হাতে নিয়েছি। নির্বাচিত হলে আমাদের প্রথম কাজ হবে এই প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

সেসময় তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বাচলে এফবিসিসিআইকে জমি বরাদ্দ দিয়েছেন, সেখানে এফবিসিসিআই আইকন ভবন নির্মাণের কাজ চলছে। আমাদের বোর্ড, জেনারেল বডি মেম্বার ও ওয়ার্কিং গ্রুপগুলোকে সঙ্গে নিয়ে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের উদ্যোগে পরিচালিত ভিশন-২০৪১-এর পাঁচটি প্রকল্প আমরা প্রাতিষ্ঠানিক ইন্টিগ্রিটি ও একাধিক মেয়াদের মাধ্যমে সম্পন্ন করতে চাই।’

সোমবার (২ সেপ্টেম্বর) এই রিপোর্ট লেখার সময় এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম কানাডা সফরে থাকায় এই প্রতিবেদনের জন্য তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

আইকন ভবন এফবিসিসিআই এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এফবিসিসিআই’র জ্যেষ্ঠ সহসভাপতি মুনতাকিম আশরাফ এফবিসিসিআইয়ের পাঁচ প্রকল্প নকশা চূড়ান্ত পূর্বাচল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাসটেনটিভো ডিজাইন কনসালন্ট্যান্টস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর