Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের মামলা


৩ সেপ্টেম্বর ২০১৯ ০২:৪২

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ চূড়ান্তে পৌঁছেছে। দুই দেশই একে অন্যের পণ্য আমদানির ওপর নতুন নতুন হারে শুল্ক বসিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করছে। ফের একবার তা গড়ালো মামলা পর্যন্ত।

চীনের পণ্যে আরেক দফা ট্যারিফ বসানোয় বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বেইজিং। সোমবার (২ আগস্ট) চীনের বাণিজ্য মন্ত্রী এমনটা জানান। খবর সিনহুয়া নিউজ, রয়টার্স।

১ সেপ্টেম্বর  থেকে চীনের ৩০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্যে আরও পাঁচ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ হারে শুল্ক কার্যকর হয়েছে যুক্তরাষ্ট্রে। এদিকে চীনও যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত তেল আমদানির ওপর বসিয়েছে নতুন শুল্ক।

মামলার কারণ হিসেবে চীনের মন্ত্রী জানান, গত জুনে জি-২০ সম্মেলনের সময় জাপানের ওসাকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে এক বৈঠকে চীনা পণ্যের ওপর আর শুল্ক না বসানোর ব্যাপারে সম্মত হোন। নতুন শুল্ক আরোপের ফলে তা চরমভাবে লঙ্ঘন হয়েছে।

তবে ট্যারিফ ইস্যুতে বিভিন্ন সময় বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে বেইজিং। এর মাধ্যমে দেশটি বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতি তাদের সমর্থনের বার্তা পাঠাচ্ছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। কারণ যুক্তরাষ্ট্রের প্রতি ডব্লিউটিওর বৈরী আচরণের অভিযোগ তুলে তার দেশকে এই সংস্থা থেকে বের করে নেওয়ার হুমকি প্রায়ই দেন ডোনাল্ড ট্রাম্প।

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধ টপ নিউজ ট্যারিফ বাণিজ্য যুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর