Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০১৮ সালে বিদেশি বিনিয়োগ ৩৬১ কোটি মার্কিন ডলার


৩ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৪২

ঢাকা: সারাবিশ্বে ২০১৮ সালে ১৩ শতাংশ বিনিয়োগ কমলেও বাংলাদেশে রেকর্ড পরিমাণ বিদেশি বিনিয়োগ এসেছে। এর পরিমাণ ৩৬১ কোটি ৩৩ লাখ মার্কিন ডলার। আগের বছরের তুলনায় এই বিনিয়োগ ৬৮  শতাংশ বেশি। আর পাঁচ বছর আগের তুলনায় এই বিনিয়োগের পরিমাণ দ্বিগুণেরও বেশি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিডার চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের বিদায় উপলক্ষে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। ২০১৬ সালে ৩ সেপ্টেম্বর বিডার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়া কাজী আমিনুলের তিন বছরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে আজ।

সংবাদ সম্মেলনে বিডা’র চেয়ারম্যান বলেন, ২০১৬ সালে বিডা প্রতিষ্ঠার পর গত তিন বছরে দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়েছে উল্লেখযোগ্য পরিমাণে। ২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত সাত বছরের তুলনায় ২০১৭-১৮ সালে প্রকল্প বেড়েছে ২৩ শতাংশ, বিনিয়োগ বেড়েছে ১৩১ শতাংশ এবং কর্মসংস্থান বেড়েছে ৪৬ শতাংশ। একই সময়ে বিদেশি ও যৌথ বিনিয়োগ বেড়েছে ৩৮৯ শতাংশ।

কাজী আমিনুল ইসলাম বলেন, গত দুই বছর আন্তর্জাতিক শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে মিতসুবিসি, টুবাকো, সুজুকি, টয়োটা হোন্ডা, সুমিটোমা, রিলায়েন্স, আদনানী গ্রুপ, হিটাচি, আলিবাবা অ্যাকসেলারেটর উল্লেখযোগ্য। বাংলাদেশে এসব প্রতিষ্ঠানের বিনিয়োগের ফলে দেশে কর্মসংস্থান বাড়বে।

বিডা চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের যে অমিত সম্ভাবনা তৈরি হয়েছে, তা গোটা বিশ্বকে অবগত করেছে বিডা। এরই মধ্যে জাপান, চীন, সিঙ্গাপুর ও সৌদি আরবের মতো দেশ বিডার আহ্বানে অভূতপূর্ব সাড়া দিয়ে বাংলাদেশে  বিনিয়োগ শুরু করেছে। এসময় তিনি জানান, ২০১৪ সালে দেশে বিদেশি বিনিয়োগ ছিল ১৫৫ কোটি ১২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ৩৬১ কোটি ৩৩ লাখ মার্কিন ডলার। এটা সম্ভব হয়েছে বিডার বিভিন্ন ধরনের পদক্ষেপের কারণেই।

বিজ্ঞাপন

আমিনুল বলেন, বিডার কৌশলগত পরিকল্পনা মাফিক বিনিয়োগকে শুধু ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রিক না রেখে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিয়ে যুব সমাজকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বিডা যাত্রার শুরুর সময়ে এর কার্যক্রম কেবল বিভাগীয় শহরগুলোতে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে বিডার কার্যক্রম প্রতিটি জেলায় পৌঁছেছে।

বিডা’র এই বিদায়ী চেয়ারম্যান আরও বলেন, বেশ কয়েকটি উন্নত দেশকে টার্গেট করে সেখান থেকে বিনিয়োগকারীদের বাংলাদেশে নিয়ে আসার জন্য কাজ করছে বিডা। দেশে বিনিয়োগ বাড়ানোর জন্য বড় বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করা হয়েছে। জাপানের মিতসুবিশি এরই মধ্যে বাংলাদেশে তাদের বিনিয়োগ কার্যক্রম বাড়িয়েছে। আগামীতে তাদের বিনিয়োগ আরও বাড়বে।

কাজী আমিনুল ইসলাম বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডা বিডা চেয়ারম্যান বিদেশি বিনিয়োগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর