Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌন আক্রমণকে নারীপক্ষের ‘না’


৩ সেপ্টেম্বর ২০১৯ ২১:০২

ঢাকা: নারীর প্রতি আর যৌন আক্রমণ নয়, আর নয় সহিংসতা— এমন প্রতিপাদ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানে নারীদের ধর্ষণ, ধর্ষণের পর হত্যা ও ধর্ষণচেষ্টাসহ সব ধরনের যৌন আক্রমণ ও সহিংসতার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে নারী অধিকার সংগঠন নারীপক্ষ।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডির আনাম র‌্যাংগস প্লাজার বিপরীত দিকের সড়কের সামনে বিকেল ৫টার দিকে ধর্ষণ ও যৌন নির্যাতনসহ সব ধরনের সহিংসতার বিরুদ্ধে এই অবস্থান কর্মসূচিতে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার নারীরা।

বিজ্ঞাপন

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, ফেনীতে নুসরাত, রাজধানীতে শিশু সায়মা, কুমিল্লায় তনু— এদের কাউকে ধর্ষণ, কাউকে ধর্ষণের পর হত্যা, কাউকে যৌন নির্যাতন করা হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানেই ধর্ষণসহ যৌন নিপীড়নের শিকার হচ্ছেন নারীরা। এর প্রতিবাদেই তারা এই কর্মসূচি পালন করছেন।

অবস্থান কর্মসূচীতে নারীরা বলেন, ধর্ষণচেষ্টা বা যৌন হয়রানিসহ বিভিন্ন ধরনের সহিংসতার শিকার হচ্ছে শিশু ও নারীরা। সমাজ, রাষ্ট্র, এমনকি আইন প্রয়োগকারী সংস্থার হাতেও তারা নিরাপদ না।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের বরাত দিয়ে তারা বলেন, এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশে ধর্ষণের শিকার হয়েছেন ৬৩০ জন নারী ও শিশু। এর মধ্যে গণধর্ষণের শিকার হয়েছেন ১৫৩ জন নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৩৭ জনকে। ধর্ষণের শিকার হয়েছে আত্মহত্যা করেছেন সাত জন। ধর্ষণের চেষ্টা করা হয়েছে ১০৫ জনকে। এর মধ্যে একজনকে হত্যা করা হয়েছে।

ধর্ষণ ও যৌন নির্যাতনের বিরুদ্ধে অবস্থান কর্মসূচীতে অংশ নেওয়া নারীরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে প্রতিবাদ করেন। এসময় তারা যৌন নিপীড়নবিরোধী লিফলেট বিতরণ করেন।

বিজ্ঞাপন

অবস্থান কর্মসূচিতে ঘোষণা করা হয়, আগামী ২৫ নভেম্বর ‘নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবসে’ দেশব্যাপী প্রতিবাদের ঝড় তুলতে কাজ করা হবে। দেশের ৪৩টি জেলা, ১৬টি উপজেলা ও ২৩টি ইউনিয়নে মোট ১৮৪টি স্থানে সহযোগী ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনগুলো যার যার মতো করে মানববন্ধন, মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করবে।

পরে অবস্থান কর্মসূচিতে যৌন নিপীড়নবিরোধী গান পরিবেশন করেন শিল্পীরা।

অবস্থান কর্মসূচি গণধর্ষণ ধর্ষণ ধর্ষণচেষ্টা ধর্ষণের পর হত্যা নারীপক্ষ যৌন আক্রমণ যৌন সহিংসতা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর