Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আস্থা ভোটে হারলেন বরিস জনসন, ব্রেক্সিট নিয়ে রাজনৈতিক দোটানা


৪ সেপ্টেম্বর ২০১৯ ১১:০৮

যুক্তরাজ্যের পার্লামেন্টে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) চুক্তিবিহীন ব্রেক্সিট বন্ধে উত্থাপিত প্রস্তাবের ওপর অনুষ্ঠিত এক আস্থা ভোটে হেরে গেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এর মধ্য দিয়ে ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্যের নির্বাহী বিভাগ ও চুক্তিবিহীন ব্রেক্সিট বিরোধী সংসদ সদস্যদের মধ্যে রাজনৈতিক দোটানা সৃষ্টি হয়েছে। খবর বিবিসির।

প্রস্তাবটি সংসদে ৩২৮-৩০১ ভোটে নিষ্পত্তি হয়েছে। হাউজ অব কমন্সে লেবার পার্টির সদস্যদের সাথে ক্ষমতাসীন টোরি পার্টির ২১ জন বিদ্রোহী সংসদ সদস্যও চুক্তিবিহীন ব্রেক্সিট বন্ধ করার পক্ষে ভোট দিয়েছেন।

এদিকে, বরিস জনসনের ঘোষণা অনুযায়ী অক্টোবরের ৩১ তারিখের মধ্যেই চুক্তির ভিত্তিতে অথবা চুক্তিবিহীন যেকোনোভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার কথা। কিন্তু চুক্তিবিহীন ব্রেক্সিট বিরোধিদের সাম্প্রতিক সাফল্য সেই ঘোষণাকে চ্যালেঞ্জ করেছে।

যদিও প্রধানমন্ত্রী বলেছেন, তিনি অচিরেই একটি সাধারণ নির্বাচন আয়োজনের কথা ভাবছেন। কিন্তু বিরোধীদের সমর্থন ছাড়া নির্বাচন আয়োজনও অতটা সহজ হবে না।

অপরদিকে, বিরোধীদের পক্ষ থেকে জেরমি করবিন বলেছেন, চুক্তিবিহীন ব্রেক্সিট বন্ধ করার ভোটে জেতার পর এখন তারা ব্রেক্সিট বাস্তবায়ন পেছানোর প্রস্তাব সংসদে উত্থাপন করবেন। এবং তা আগাম সাধারণ নির্বাচনের তারিখের আগেই।

ধারণা করা হচ্ছে, ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সাধারণ অধিবেশনের দুদিন আগে ১৫ অক্টোবর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

আস্থাভোট ইউরোপিয় ইউনিয়ন টোরি পার্টি পার্লামেন্ট প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রাসেলস ব্রেক্সিট যুক্তরাজ্য লেবার পার্টি হাউজ অব কমন্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর