Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে বিশেষজ্ঞ পরামর্শ নেওয়ার নির্দেশ


৪ সেপ্টেম্বর ২০১৯ ২১:৪২

ঢাকা: বঙ্গবন্ধু স্যটেলাইট-২ উৎক্ষেপণের লক্ষ্যে বিশেষজ্ঞদের পরমর্শ গ্রহণ করতে বাংলাদেশ কমিউনিকেশনস স্যাটেলাইট কোম্পানি লিমিটেডকে (বিসিএসসিএল) বিশেষ পরামর্শ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর আইইবি মিলনায়তনে এক মতবিনিময় সভায় মন্ত্রী এ নির্দেশ দেন।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘প্রতিরক্ষা, আবহাওয়া, কৃষি ও স্বাস্থ্যসহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তে কী কী থাকা উচিৎ এবং আগামী ১৫ বছর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর লাইফ টাইম শেষ হওয়ার বিষয় মাথায় রেখে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে এগুতে হবে। প্রয়োজনে বঙ্গবন্ধু স্যাটেলাইট-৩ ও ৪ নিয়েও এখন থেকেই ভাবতে হবে।’

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সামনে এগুতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘স্যাটেলাইট পরিচালনায় আমাদের ছেলে-মেয়েদের দক্ষতা অর্জনের যে ক্ষমতা, সেটাই আমাদের শক্তি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ দিয়ে আমরা কী অর্জন করতে চাই এই মতবিনিময় থেকে অর্জিত ফলাফল ও পরামর্শ পরিকল্পনা গ্রহণে সহায়ক হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় স্পেস ইউনিভার্সিটি স্থাপনের উদ্যোগ গ্রহণের মাধ্যমে এ বিষয়ক মানব সম্পদের অভাব পুরণের ব্যবস্থা নিয়েছেন।’

প্রস্তাবিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ ত্রুটিমুক্ত, প্রয়োজনের সঙ্গে সংগতিপূর্ণ এবং চাহিদা মেটানোর মতো অবস্থানে কাজে লাগানোর উপযোগী করতে বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণের জন্য বাংলাদেশ কমিউনিকেশনস স্যাটেলাইট কোম্পানি লিমিটেডকে (বিসিএসসিএল) নির্দেশ দেন মন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অবস্থান এমন একটি জায়গায় গিয়ে দাঁড়িয়েছে, যেখানে প্রকল্পের জন্য মেধা খাটানোর দরকার হয়, অর্থের জন্য চিন্তা করতে হয় না বলেও উল্লেখ করে মোস্তাফা জব্বার।

বিজ্ঞাপন

বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর