Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হ্যারিকেন ডোরিয়ান যুক্তরাষ্ট্রের দিকে অগ্রসর হচ্ছে


৫ সেপ্টেম্বর ২০১৯ ১২:৪৯

বাহামা দ্বীপে কমপক্ষে ২০ জনের প্রাণহানি এবং ব্যাপক ক্ষয়ক্ষতির পর হ্যারিকেন ডোরিয়ান এখন ধেয়ে আসছে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের দিকে। গতি বাড়িয়ে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) হ্যারিকেনটি যুক্তরাষ্ট্রে আঘাত হানতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বাহামাতে আঘাত হানার পর হ্যারিকেন ডোরিয়ান কিছুটা দূর্বল হয়ে পড়লেও বর্তমানে আবার শক্তিশালী হয়ে ঘন্টায় ১৮৫ কিলোমিটার বেগে প্রবাহিত হয়ে যুক্তরাষ্ট্রের দিকে অগ্রসর হচ্ছে।

বিজ্ঞাপন

ডোরিয়ানের ক্ষয়ক্ষতি থেকে নিরাপদে থাকতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ভার্জিনিয়া পর্যন্ত নাগরিকদের জন্য সর্বদা জরুরি নির্দেশনা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। তিন নম্বর ক্যাটেগরির এই হ্যারিকেন ডোরিয়ান ধীরে ধীরে বাহামা থেকে উত্তর দিকে অগ্রসর হচ্ছে।

এর আগে রোববার (১ সেপ্টেম্বর) হ্যারিকেন ডোরিয়ান বাহামা দ্বীপপুঞ্জে আঘাত করে। ঘন্টায় ২৯৮ কিলোমিটার বেগে প্রবাহিত হয়ে বাহামায় আঘাত করে হ্যারিকেনটি। প্রায় দুই দিন ধরে বাহামাতে তান্ডব চালায় ডোরিয়ান।

বাহামার প্রধানমন্ত্রী হাবার্ট মিন্নিস বিবিসিকে জানিয়েছেন, বাহামার ইতিহাসে হ্যারিকেন ডোরিয়ানই সবচেয়ে বড় জাতীয় বিপর্যয়।

এদিকে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, হ্যারিকেন ডোরিয়েন এখন জর্জিয়া থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ পূর্বে সাভান্না অঞ্চলে অবস্থান করছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) আরও গতি বাড়িয়ে হ্যারিকেনটি যুক্তরাষ্ট্রের ভূসীমায় আঘাত হানতে পারে। এর ফলে যুক্তরাষ্ট্রের মধ্য আটলান্টিক উপকূলীয় অঞ্চলে বন্যার সৃষ্টি হতে পারে। রাতে গতিপথ বদলিয়ে হ্যারিকেন ডোরিয়ান অগ্রসর হতে পারে উত্তর ক্যারোলিনার দিকে।

বিজ্ঞাপন

গ্রাফিক্স থেকে প্রাপ্ত আগাম বার্তায় জানা যায়, হ্যারিকেনের সময় ঢেউগুলো প্রায় ৮ ফুট পর্যন্ত উঁচু দিয়ে প্রবাহিত হতে পারে। এবং সমুদ্রে লঘুচাপের কারণে ১৫ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

জর্জিয়া টপ নিউজ ডোরিয়ান ফ্লোরিডা বাহামা যুক্তরাষ্ট্র হ্যারিকেন

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর