Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়ক নিরাপত্তায় স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধান করে টাস্কফোর্স গঠন


৫ সেপ্টেম্বর ২০১৯ ১৩:২৭

ঢাকা: সড়ক নিরাপত্তায় স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধান করে টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই টাস্কফোর্স সড়কে নিরাপত্তা এবং সড়ক দুর্ঘটনা রোধে এনফোর্সমেন্ট সহ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে বিআরটিএ’র প্রধান কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৭ তম সভায় সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের টাস্কফোর্স গঠনের কথা সাংবাদিকদের জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও, টাস্কফোর্সের সদস্য হিসেবে আইজিপি, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা রয়েছেন।এর আগে সড়ক নিরাপত্তায় ১১১ টি সুপারিশমালা নিয়ে আলোচনা করা হয়।

ওবায়দুল কাদের এ সময় বলেন, সড়ক পরিবহন আইনের বিধিমালার খসড়া প্রণয়ন করা হয়েছে। শিগগিরই স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।

মন্ত্রী আরো জানান, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে আলাদা সার্ভিস লেন তৈরি করতে প্রকল্প হাতে নেওয়া হবে। ঢাকা-সিলেট মহাসড়কসহ অন্য মহাসড়ক যেহেতু চারলেন নয়, তাই চারলেন করার সময় সার্ভিস লেনের পরিকল্পনা করেই তৈরি করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে সব পরিবহন আইনের পরিমার্জিত বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত হবে।

পুলিশের আইজি জাবেদ পাটোয়ারী বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডাম্পিং স্টেশন নেই। গাড়ি জব্দ করে রাখারই জায়গা নেই। একটি ডাম্পিং স্টেশন থাকলে নিয়ম না মানা গাড়িগুলো জব্দ করলে বিশৃঙ্খলা কমে আসবে। এছাড়া, ঢাকা শহরে বিশাল বিশাল ভবনে কোনো পার্কিংয়ের জায়গা নেই। পার্কিং ছাড়া ভবন নির্মাণের অনুমতি দেওয়া উচিত হবে না বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এসময় বিআরটিএর জায়গা ডাম্পিং স্টেশনের জন্য ব্যবহারের অনুমতি চায় পুলিশ।

সভায় অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একাব্বর হোসেন, সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান, পরিবহন মালিক নেতা ও সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা, পুলিশের আইজি জাবেদ পাটোয়ারী, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, রেল সচিব মোফাজ্জেল হোসেন, বিআরটিএ চেয়ারম্যান মতিয়ার রহমান ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ।

সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় শিক্ষক, বিভিন্ন শ্রেণি-পেশা, মালিক ও পরিবহন শ্রমিক প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সড়ক নিরাপত্তায় টাস্কফোর্স গঠন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর