Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দশ বছরে বিদ্যুৎ খাতে সিস্টেম লস কমে এখন ৫ শতাংশ


৫ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৫৮

ঢাকা: গত দশ বছরে বিদ্যুৎ খাতে সিস্টেম লস ৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এতে উৎপাদন ক্ষমতা সাড়ে ২২ হাজার মেগাওয়াটে পৌঁছেছে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মুজিব বর্ষ উপলক্ষে বিদ্যুৎ খাতের মাঠ পর্যায়ের কর্মীদের এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

২০০৯ থেকে চলতি বছর পর্যন্ত গত দশ বছরে বিদ্যুৎ খাতের উন্নয়ন তুলে ধরেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) মাকছুদা খাতুন। তিনি জানান, বর্তমানে ২২ হাজার ৩২৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়। যা গেল দশ বছরের হিসেবে ৪ গুণ বেশি। বিতরণ সিস্টেম লস ১৪ দশমিক ৩৩ শতাংশ থেকে কমিয়ে এখন ৯ দশমিক ৩৫ শতাংশ। গ্রাহক সংখ্যা ৩ কোটি ৪৮ লাখ যা দশ বছরের তুলনায় তিন গুণের বেশি।

তিনি তার লিখিত প্রতিবেদনে বলেন, ২০২১ সালের বিদ্যুৎ উৎপানের লক্ষ্যমাত্রা ২৪ হাজার মেগাওয়াট। ২০৩০ সালে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুতে সুবিধাভোগী জনগোষ্ঠির সংখ্যা এখন ৯৪ ভাগ। ২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষ পরিপূর্ণভাবে বিদ্যুৎ সুবিধা পাবেন। বিএনপি আমলের ৪৪ শতাংশ বিদ্যুৎ বিতরণে সিস্টেম লস যা ছিলো তা কমিয়ে আনা হয়েছে।

আর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক ইলাহী চৌধুরী জোর দিয়েছেন, বিদ্যুতের সেবা যাতে দেশের মানুষ যথাযথভাবে পান সেদিকে নজর দিতে। বিদ্যুৎ খাত নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেওয়া নানা পদক্ষেপ তুলে ধরেন।

এর আগে ২০২০-২০২১ সালে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বিদ্যুৎ খাতে মাঠ পর্যায়ে সঞ্চালনকারীদের প্রশিক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে দেশের ৬৪ জেলার কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপদেষ্টা ও প্রতিমন্ত্রী। এই কর্মসূচীর আওতায় ২ হাজার ৮৭০ জনকে প্রাথমিক পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

বিজ্ঞাপন

টপ নিউজ বিদ্যুৎ বিভাগ সিস্টেম লস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর