Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সমুদ্রে তিন নম্বর সংকেত, বৃষ্টির আভাস


৬ সেপ্টেম্বর ২০১৯ ১২:১৯

গত কয়েকদিনের গরমে জনজীবনে যে অস্বস্তি বেড়েছিলো, আজ সেটি কেটে যেতে পারে। কারণ দুপুরের পরই নামতে পারে স্বস্তির বৃষ্টি। আবহাওয়া অফিস বলছে, দুপুরের পর বৃষ্টি হয়ে আবার সন্ধ্যা কিংবা রাতেও বৃষ্টি হতে পারে। বৃষ্টি না হলেও আজকে দিনের আকাশ থাকবে মেঘাচ্ছন্ন, তাই রাজধানীতে সারাদিনের তাপমাত্রা সহনীয় পর্যায়েই থাকবে বলে জানা গেছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘ঢাকার আকাশে অনেক মেঘ জমা হয়েছে। দুপুরে বৃষ্টি নামতে পারে। সন্ধ্যার পর এবং রাতেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। মেঘাচ্ছন্ন আকাশ থাকার কারণে আজকে তাপমাত্রা থাকবে অনেক। আরও দুদিন এমন নাতিশীতোষ্ণ পরিবেশ থাকার সম্ভাবনা রয়েছে।’

এদিকে, ঢাকায় বৃষ্টির সম্ভাবনা দেখা গেলেও সমুদ্রে আগে থেকেই দেখানো হচ্ছে তিন নম্বর সতর্কতা সংকেত। উপকূলবর্তী অঞ্চলগুলোতে সমুদ্র কিছুটা উত্তাল রয়েছে। দুদিন ধরে বৃষ্টিও হচ্ছে থেমে থেমে। আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, আগামীকালও দেশের চারটি সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত জারি থাকবে।

আবহাওয়া অফিস জানায়, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, সিলেট, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে জড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঢাকাসহ সারাদেশে বৃষ্টির আভাস সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর