Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়া-ইরাক সীমান্তে বিমান হামলা, ১৮ জনের মৃত্যু


৯ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৩৭

ইরান সমর্থিত মিলিশিয়াদের যুদ্ধ বিমানগুলো হামলা করার জন্য সিরিয়া-ইরাক সীমান্তে উড়ে বেড়াচ্ছে। সোমবার (৯ সেপ্টেম্বর) মানবাধিকার কর্মীদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।
সিরিয়ায় মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণে নিয়োজিত যুক্তরাজ্য ভিত্তিক একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, অন্তত ১৮ জন ইরানী এবং ইরানপন্থি সৈন্য এ আক্রমনে মারা গেছেন।
সোমবারে (৯ সেপ্টেম্বর) আলবু কামাল শহরের কাছে আল হিজাম আল আখদারে কারা এই বিমান হামলা চালাচ্ছে সে ব্যাপারে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি।
তবে এখন পর্যন্ত সিরিয়ায় ইরান সমর্থিত স্থাপনাগুলোতে একশরও বেশি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইরানের পক্ষ থেকে সিরিয়ায় সামরিক পরিখা খনন এবং লেবাননে হেজবুল্লাহ গেরিলাদের হাতে নৌপথে ইরানি অস্ত্র তুলে দেওয়ার অভিযোগে তারা এই হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে।
ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, আলবু কামালের এই বিমান হামলার ঘটনার কয়েক ঘন্টা পর সিরিয়ার রাজধানী দামাস্কাস থেকে ইসরায়েল অভিমুখে কয়েকদফা রকেট হামলা হয়েছে। কিন্তু এর কোনটিই ইসরায়েলের কোন স্থাপনায় আঘাত হানতে পারেনি।
এ হামলার জন্য তারা ইরানি রেভুলিউসনারি গার্ডের কুদস ফোর্সের অধীনস্থ মিলিশিয়া বাহিনী এবং সিরিয়ার সরকারকে দায়ি করেছে।
এর মধ্যেই হেজবুল্লাহ গেরিলারা দাবি করছে সোমবার (৯ সেপ্টেম্বর) তারা লেবাননের কাছে একটি ইসরায়েলি ড্রোন ভূপাতিত করেছে এবং ড্রোনটি জব্দ করেছে।
এ ব্যাপারে ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, তাদের একটি ড্রোন লেবাননের দক্ষিণাঞ্চল থেকে নিয়মিত কার্যক্রম পরিচালনার সময় ভূপাতিত হয়েছে। কিন্তু ঠিক কি কারণে এ ঘটনা ঘটেছে তা তারা জানাতে পারেনি।

বিজ্ঞাপন

ইরাক ইরান ইসরায়েল কুদস বিমান হামলা মৃত্যু রকেট হামলা সিরিয়া হেজবুল্লাহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর