Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে শাটডাউন, বন্ধ রয়েছে সরকারি কার্যক্রম


৯ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:১৫

আন্তর্জাতিক ডেস্ক

নতুন বাজেট পাশে ব্যর্থ হওয়ায় এ বছর দ্বিতীয় বারের মতো শাটডাউন শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এর ফলে আবারও সেখানে বন্ধ হয়ে গেছে সরকারি কার্যক্রম।

শুক্রবার মধ্যরাত থেকে শুরু হওয়া এ শাটডাউন বন্ধে ট্রাম্প প্রশাসন কার্যত তাদের দলের পক্ষে কোন উদ্যেগই গ্রহণ করেনি বলে জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স। শুক্রবার মধ্যরাত থেকে শাটডাউন শুরু হলেও সকাল থেকে এ বিষয়ে আলোচনায় বসে পার্লামেন্ট সদস্যরা।

 

 

দুপক্ষের মতানৈক্যের ফলে যখন কোন একটি প্রস্তাব পাশ হওয়া থেকে আটকে থাকে সেই অবস্থাকে শাটডাউন বলা হয়। সাধারণত কোন একটি দল একক সংখ্যা গরিষ্ঠতায় উত্থাপিত বিল পাশ করাতে ব্যর্থ হলেই এ ধরণের পরিস্থিতির সৃষ্টি হয়।

এ অবস্থায় যুক্তরাষ্ট্রের কর্মী ব্যবস্থাপনা বিভাগ মধ্যরাতের পর থেকেই তাদের বিভিন্ন এজেন্সির সঙ্গে কথা বলেছে এ পরিস্থিতিতে তাদের কর্মীদের কাজে যোগ দেওয়া উচিৎ কি না সে ব্যাপারে।

সিনেটে বিলটি ৭১-২৮ ভোটে আটকে যাওয়ার পর এ অচল অবস্থার সৃষ্টি হয়। এরপর বিলটির পরবর্তী গন্তব্য হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। তবে যেখানে দুদলের আলোচনার মাধ্যমে বিষয়টির সমাধানের পথটিও প্রায় অনিশ্চিত।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভে বিলটি পাশ হলেই আবারও চালু হবে যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম। তবে কখন সেটি পাশ হবে সেটা এখনো নিশিচত নয়।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর