Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পদ্মাসেতুর অগ্রগতি ৭৩ শতাংশ, দ্বিতীয়টি প্রক্রিয়াধীন’


৯ সেপ্টেম্বর ২০১৯ ২২:০২

সংসদ ভবন থেকে: পদ্মাসেতুর নির্মাণ কাজের অগ্রগতি ৭৩ শতাংশ উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পাটুরিয়া-দৌলতদিয়া রুটে দ্বিতীয় পদ্মাসেতু নির্মাণ প্রক্রিয়াধীন।

তিনি বলেন, আমাদের পদ্মাসেতু নির্মাণের কাজ এগিয়ে চলছে। কাজের ৭৩ শতাংশ সার্বিক অগ্রগতি হয়েছে। মাওয়া থেকে জাজিরা পর্যন্ত ৬ দশমিক ১৫ কিলোমিটারের এই সেতুর কাজটি শেষ হলে পাটুরিয়া-দৌলতিয়া রুটে দ্বিতীয় পদ্মাসেতুর কাজ শুরু হবে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ দলীয় সংরক্ষিত সংসদ সদস্য খোদেজা নাসরিন আক্তার হোসেনের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

সংরক্ষিত নারী আসনে বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা সম্পূরক প্রশ্ন রাখেন, সড়ক নির্মাণের ব্যয় বাংলাদেশে বিশ্বের মধ্যে সর্বোচ্চ কেন। উত্তরে ভারতসহ অন্যান্য দেশের মাটির অবস্থার সঙ্গে আমাদের দেশের মাটির অবস্থা তুলনা করে বিষয়টি অনুধাবন করার অনুরোধ করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, প্রশ্নকারী শুরুতে গৌরচন্দ্রিকা দিয়েছেন, এখানে সড়কে নির্মাণ ব্যয় বেশি। আমি তাকে বলব ভারতের মাটির কন্ডিশন আর আমাদের দেশের মাটির কন্ডিশন একরকম কি না, দেখে নেবেন। যেখানে মাটির কন্ডিশনে ভিন্নতর হয়, সেখানে নির্মাণ ব্যয়টা বাস্তবিক অর্থে দেখে অনুধাবন করুন।

ঈদের আগে যানজট নিয়ে তোলা এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ফোর লেন সড়ক থেকে যখন দুই লেনে গাড়ি চলাচল করে, তখন যানজটের চিত্র দেখা যায়। এবারের ঈদে উত্তরবঙ্গের ক্ষেত্রেও তাই ঘটেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে জয়দেবপুর থেকে এলেঙ্গা পর্যন্ত সার্ভিস লেনসহ দু’টি ফোর লেন সড়ক হচ্ছে। এই সড়কে ২৬টি ব্রিজ ও ১৩টির মতো আন্ডারপাস হচ্ছে। এছাড়া দু’টি ফ্লাইওভারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা নিয়ে মন্ত্রী বলেন, একদিকে যেমন বেপরোয়া গাড়িচালক, তেমনি বেপরোয়া পথচারী। রাস্তায় চলাচল করলে এই সিটিতে দেখবেন যানজট আর জনজট মিলে একাকার হয়ে গেছে। কাজেই শুধু ইঞ্জিনিয়ারিং সমস্যা সমাধান করলে হবে না, মানুষকে সচেতন হতে হবে।

ওবায়দুল কাদের টপ নিউজ দ্বিতীয় পদ্মাসেতু পদ্মাসেতু সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর