Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরাপত্তায় জৌলুস হারিয়েছে তাজিয়া মিছিল, ক্ষোভ মুসল্লিদের


১০ সেপ্টেম্বর ২০১৯ ১৪:৪৭

ঢাকা: অতিরিক্ত নিরাপত্তার কারণে তাজিয়া মিছিল জৌলুস হারাচ্ছে বলে ক্ষোভ জানিয়েছেন শিয়া সম্প্রদায়ের অনেক মুসল্লি। তাদের মতে অতিরিক্ত নিরাপত্তার কারণে আগের মতো আর কারবালার বিয়োগান্তক ঘটনা স্মরণ করা সম্ভব হয় না। তবে পুলিশ বলছে, নিরাপত্তায় তাজিয়া মিছিলের জৌলুস হারানোর বিষয়টি কারো ব্যক্তিগত হলে তাদের কিছু বলার নেই।

শিয়া সম্প্রদায়ের এক মুসল্লি ইহরাম সাজেদ সারাবাংলাকে বলেন, ‘আজ থেকে তিন চার বছর আগেও মিছিলে পাইকরা হায় হোসেন, হায় হোসেন বলে নিজেদের শরীর রক্তাক্ত করে মিছিল করতেন। আর মানুষকে জানান দিতেন কেনো দিনটি এতোটা শোকের। কিন্তু এখন নিরাপত্তার কারণে সেটি আর হয় না। এমনকি মিছিলে পাইকদের অংশ নেয়াও নিষিদ্ধ’।

তিনি আরো বলেন, গত কয়েকবছর ধরে নিরাপত্তার অযুহাতে মিছিলের প্রকৃত জৌলুস হারাচ্ছি আমরা। যদিও বলা হচ্ছে নিরাপত্তার কারণেই অনেককিছু বন্ধ করা হচ্ছে। তাই এখন শুধু কালো জামা-পায়জামা আর নিশান-ঘোড়া নিয়েই মিছিল করতে হচ্ছে।

তাজিয়া মিছিলে অংশ নেওয়া বুলবুল আজিম সারাবাংলাকে বলেন, আগে যেভাবে মিছিল করতাম এখন আর সেভাবে পারছি না। কারণ চারদিকে র‌্যাব-পুলিশ। তাদের মাঝে কি সেই আগের মত সানন্দে মিছিল করা যায়? তার উপর বর্ষা, বল্লম, কাঁচি, ছোরা এসবও নিষিদ্ধ। কিন্তু এসব দিয়েই তো শরীরে আঘাত করে মিছিলের প্রকৃত সৌন্দর্য ফুটিয়ে তোলা হত। এসবের মাধ্যমেই কারবালার বিয়োগান্ত ঘটনা স্মরণ করা হতো। কিন্তু যদিও আইনশৃঙ্খলা বাহিনী মিছিলের নিরাপত্তার দায়িত্বে আছে। তবুও কেন জানি মনে হচ্ছে জৌলুস হারাচ্ছে এ তাজিয়া মিছিলের প্রকৃত সৌন্দর্য।

মিছিলের নিরাপত্তার দায়িত্বে থাকা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার কৃষ্ণ পদ রায় সারাবাংলাকে বলেন, আগে পাইকরা মিছিলে অংশ নিয়ে নিজেদের শরীর রক্তাক্ত করে কারবালার বিয়োগান্তক ঘটনাকে স্মরণ করতো। কিন্তু এটি প্রকৃত পক্ষে যেমন নিজেদের জন্য ক্ষতি তেমনি মিছিলে অংশ নেওয়া শিশু-কিশোররা ভীতির শিকার হত। এছাড়াও, নানান দিক বিবেচনা করা পাইক, পাঞ্জা, কাঁচি, ছুরি, বর্ষা, বল্লম এসব সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এসব নিরাপত্তার জন্য হুমকি।

স্বাভাবিকভাবে যাতে মিছিল করতে পারে সেজন্য যা কিছু করণীয় তার সব কিছু করার অনুমতি রয়েছে। তবে কেউ যদি বলে নিরাপত্তার কারণে তাজিয়া মিছিলের জৌলুস হারাচ্ছে, তাহলে সেটি ব্যক্তির নিজস্ব মতামত। এ বিষয়ে আমাদের কোনো মন্তব্য নেই।

টপ নিউজ তাজিয়া মিছিলে নিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর