Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাঠ পর্যায়ে ভূমি অফিসে ঘুষ লেনদেন হয়: ভূমিমন্ত্রী


১১ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৪২

ভূমি নিবন্ধন সেবায় অনিয়ম ও দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ ধারণ করেছে বলে প্রকাশিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর প্রতিবেদন সত্য নয় বলে দাবি করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তবে তিনি এও স্বীকার করেছেন মাঠ পর্যায়ের ভূমি অফিসগুলো দুর্নীতিমুক্ত করা যায়নি।

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

ভূমিমন্ত্রী বলেন, ঘুষ-দুর্নীতি কমিয়ে আনতে সরকার নানা চেষ্টা চালিয়ে গেলেও তা দ্রুত সময়ে কমানো সম্ভব হচ্ছে না। ভূমির সব কাজে যদি ডিজিটালাইজেসন করা যায় তাহলেই এসব দুর্নীতি কমানো সম্ভব।

ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে শতকরা মাত্র ৩০ ভাগ কাজ অটোমেশনের আওতায় আনা হয়েছে বলে জানান সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি বলেন, বাকি ৭০ ভাগ কাজ ডিজিটালাইজেশনের আওতায় আসলে ভূমি খাতের সব ধরনের দুর্নীতি কমানো সম্ভব হবে।

টিআইবি’র অভিযোগ ঢালাওভাবে করা উল্লেখ করে ভূমিমন্ত্রী স্বীকার করেন, তবে মানুষ এখনো নানাভাবে হয়রানির শিকার হয় এ তথ্য মিথ্যা নয়।

এর আগে, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ সৌজন্য সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে। বৈঠকে ভূমি সংক্রান্ত কাজে অটোমেশনের প্রযুক্তিগত সহায়তা দিতে আগ্রহ জানায় যুক্তরাষ্ট্র।

টিআইবির প্রতিবেদন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর