Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরিস জনসন ঢাকায়: কার্গো নিষেধাজ্ঞা উঠতে পারে


৯ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:১৬

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দুই দিনের সরকারি সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন শুক্রবার বিকেলে ঢাকায় আসলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে কার্গো নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার সম্ভাবনা রয়েছে।

রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে শুক্রবার সকালে কক্সবাজার যাবেন বরিস জনসন। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী শনিবার দুপুরে কক্সবাজার থেকে মিয়ানমার যাবেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার গণমাধ্যমকর্মীদের বলেন, ‘যুক্তরাজ্য আমাদের দীর্ঘ দিনের ঘনিষ্ঠ বন্ধু। অনেক বছর পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী সফরে আসছেন। এটা আমাদের জন্য ইতিবাচক। এই সফরের মধ্য দিয়ে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী হবে।’

কূটনৈতিক সূত্রে জানা গেছে, সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বরিস জনসন। তারপর আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন তিনি।

রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবিক পরিস্থিতি দেখতে শনিবার সকালে কক্সবাজার যাবেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলাপ করবেন। কক্সবাজার থেকে তিনি মিয়ানমারের উদ্দেশে যাবেন।

এর আগে সর্বশেষ ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড ঢাকা সফর করেছিলেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, এই সফরের সময়ে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি যুক্তরাজ্যে কার্গো অবরোধ তুলে নেওয়ার বিষয়টির চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে যুক্তরাজ্যগামী সব ধরনের কার্গো পাঠানোর ওপর ২০১৬ সাল থেকে নিষেধাজ্ঞা আছে। গত ডিসেম্বরে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল যুক্তরাজ্য সফর করে। ওই সময় দুইপক্ষই একমত হয়, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তার পরিপ্রেক্ষিতেই ব্রিটিশ মন্ত্রীর সফর উপলক্ষ্যে ওই নিষেধাজ্ঞা উঠানোর প্রক্রিয়া প্রায় চূড়ান্ত।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর