Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে বিএনপির বিক্ষোভ মিছিল, বিভিন্ন স্থানে বাধা


৯ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:১৫

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারাদেশে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার জুমার নামাজের পর বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল করে দলটির নেতাকর্মীরা। কর্মসূচিতে পুলিশি বাধার অভিযোগ করেছেন বিএনপির নেতা-কর্মীরা। এ সময় বিভিন্ন জেলায় বেশ কয়েকজন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।

বিস্তারিত জেলা প্রতিনিধিদের খবরে

বাগেরহাট: বাগেরহাটে বিক্ষোভ মিছিলের প্রস্তুতিকালে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদকসহ বিএনপির পাঁচ নেতাকে পুলিশ আটক করেছে। শুক্রবার বিকেলে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বাগেরহাট শহরের পুরাতন কোর্টের মুক্তিযোদ্ধা মার্কেট এলাকায় দলের নেতা-কর্মীরা জড়ো হলে পুলিশ সেখান থেকে তাদের আটক করে।

তারা হলেন, বাগেরহাট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির ক্ষুদ্র ও কুটির শিল্প বিষয়ক সম্পাদক আলতাফ হোসেন, জেলা বিএনপির সহসভাপতি এ্যাডভোকেট তরফদার আসাদুজ্জামান, জেলা বিএনপি’র আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট আনিসুর রহমান, রামপাল উপজেলার মল্লিকেরবেড় ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হুমায়ুন কবির খান ও জেলা শ্রমিক দলের প্রচার সম্পাদক লোকমান হোসেন।

বাগেরহাট জেলা বিএনপির সভাপতি এম এ সালাম বলেন,খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী জেলা বিএনপি শহরে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নিতে দলের নেতা-কর্মীরা পুরাতন কোর্টের মুক্তিযোদ্ধা মার্কেট এলাকায় জড়ো হন। এসময় আকস্মিকভাবে পুলিশ ধাওয়া করলে নেতাকর্মীরা গ্রেফতার এড়াতে পালানোর চেষ্টা করে। পুলিশ সেখান থেকে ধাওয়া করে বিএনপির পাঁচ নেতাকে আটক করে থানায় নিয়ে যায়। তিনি আরও বলেন, বিএনপির শান্তিপূর্ণ আন্দোলনে বাধা দিয়ে পুলিশ রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। অবিলম্বে আটক নেতাদের নি:শর্ত মুক্তি দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাতাব উদ্দিন বলেন, বিএনপির মিছিলের কারণে শহরের শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে সেই আশংকায় তাদের আটক করা হয়েছে। ওই নেতাদের থানায় রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

চাঁদপুর: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে চাঁদপুরে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করতে চাইলে পুলিশ বাধা দেয় বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় নেতারা দাবি করেন, শুক্রবার জুমার নামাজের পর জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিকের নেতৃত্বে শহরের লেকেরপাড় এলাকায় হাসান আলী স্কুল মাঠে নেতাকর্মীরা জড়ো হতে শুরু করে। এ সময় তারা বিক্ষোভ মিছিল করতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। এক পর্যায়ে শুরু হয় হট্টগোল। পুলিশি পাহারার কারণে বিএনপি নেতা-কর্মীরা ফিরে যায়।

 নওগাঁ: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নওগাঁয় শুক্রবার দুপুরে পুরাতন কালেকটরেট চত্বরের সামনে থেকে জেলা বিএনপির বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশ বেষ্টনীর মধ্যে শহরের কেডির মোড় বিএনপির দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা লেঃ কর্নেল অবঃ আব্দুল লতিফ খান, জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র নাজমুল হক সনি, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলুসহ যুবদল, ছাত্রদল ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। বক্তারা অবিলম্বে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি জানান।

নারায়ণগঞ্জ: খালেদা জিয়ার মুক্তির দাবিতে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর যুবদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছেন। কর্মসূচিতে পুলিশের বাধার অভিযোগ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

শুক্রবার জুমার নামাজের পর শহরের পাইকপাড়া এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলে উপস্থিত ছিলেন মহানগর যুবদলের যুগ্ম আহবায়ক আক্তার হোসেন খোকন শাহ, নুরুল হক চৌধুরী দিপু, আলামিন, এম আর রাসেলসহ স্থানীয় নেতাকর্মীরা। যুবদলের নেতারা অভিযোগ করেন, মিছিলটি জল্লারপাড়ায় আসলে পুলিশ ও র‍্যাব মিছিলটি ধাওয়া করলে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। এসময় ৪ জনকে আটক করে পুলিশ।

অপরদিকে একই সময়ে জেলা যুবদলের নেতাকর্মীরা শহরের বাপ্পী চত্বর এলাকায় বিক্ষোভ মিছিল বের করে।  মিছিলে নেতৃত্ব দেন জেলা যুবদলের সভাপতি মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক শাহ আলম মুকুল।

অতিরিক্ত পুলিশ সুপার সরফুদ্দিন চারজনকে আটকের সত্যতা নিশ্চিত করে জানান, জননিরাপত্তা বিঘ্নিত করে মিছিল করার সময় চারজকে আটক করা হয়।

 

ময়মনসিংহ: ময়মনসিংহে পুলিশের বাধায় বিএনপির নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করতে পারেনি। স্থানীয় নেতারা অভিযোগ করেন, জুমার নামাজের পর শহরের নতুনবাজার সাহেব আলী রোড থেকে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ ছত্রভঙ্গ করে দেয়।

সেখান থেকে ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দসহ ১০ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। তারা আরও দাবি করেন, সকাল থেকেই বিএনপির কার্যালয় ঘেরাও করে রাখে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।

হবিগঞ্জ: পুলিশের বাধার মুখে বিএনপি বিক্ষোভ মিছিল করতে পারেনি। স্থানীয় নেতারা দাবি করেন, জেলা বিএনপির উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল দলীয় কার্যালয়ে সামনে থেকে বের হয়। এ সময় পুলিশ সড়কে ব্যারিকেড সৃষ্টি করে। ফলে বিক্ষোভ মিছিলটি শহরে বের হতে পারেনি।

খুলনা:  খালেদা জিয়ার মুক্তির দাবিতে খুলনায়  বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। জুমার নামাজ শেষে নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালিত হয়। খুলনা মহানগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে দলের বিভিন্ন নেতারা বক্তৃতা করেন। বিক্ষোভ সমাবেশে বেগম জিয়ার রায়কে প্রত্যাখান করে বক্তারা বলেন, সাজানো ও মিথ্যা মামলার এই রায় দিয়ে খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা যাবে না। আন্দোলনের মাধ্যমে নেত্রীকে কারামুক্ত করা হবে।

চট্টগ্রাম: বিএনপির চট্টগ্রাম বিভাগীয় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম বলেছেন, আদালতের মাধ্যমে সরকারের নীল নকশা বাস্তবায়নে খালেদা জিয়াকে সাজানো দুর্নীতির মামলায় সাজা দেয়া হয়েছে। নগরীর কাজির দেউড়ি এলাকার নগর বিএনপির কার্যালয়ের সামনে আয়োজিত চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণের বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি। এসময় তিনি নগর বিএনপির কার্যালয়ের ভেতর থেকে আটক হওয়া নগর বিএনপি সভাপতি ডা: শাহাদাত হোসেনসহ সারাদেশে আটক নেতা-কর্মীদের মুক্তির দাবি করেন।

কিশোরগঞ্জ: খালেদা জিয়ার মুক্তির দাবিতে কিশোরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি। এতে বাধা দেওয়ার অভিযোগ করেছেন নেতারা। তারা দাবি করেন, জুমার নামাজের পর শহীদী মসজিদ চত্বর থেকে মিছিলটি বের করার চেষ্টা করে নেতা-কর্মীরা  এ সময় পুলিশ তাদের বাধা দেয় এবং এক পর্যায়ে লাঠিচার্জ করে। পুলিশি বাধা অতিক্রম করার সময় জেলা বিএনপির সহ সভাপতি ও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল মো. গাউস, জেলা বিএনপির সহ সভাপতি রুহুল হোসাইন, সাংগঠনিক সম্পাদক ইসরাইল মিয়াসহ ১৫জনকে আটক করে পুলিশ।

দিনাজপুর: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে দিনাজপুরে পুলিশের বাধার মুখে বিক্ষোভ মিছিল করতে পারেনি বিএনপি। নেতারা দাবি করেন, সারাদেশে বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপি’র দলীয় কার্যালয় থেকে জুমার নামাজের পরে মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় জেলা বিএনপি’র আহবায়ক কমিটির সদস্য মঞ্জুর মুর্শেদ সুমন, মিজান ও ছাত্রদল নেতা সাঈদসহ ১০ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।

সিলেট: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। শুক্রবার জুমার নামাজের পর বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মাজার এলাকা মিছিল বের করে।

চৌহাট্রা পয়েন্টে এসে তারা সমাবেশে মিলিত হয়। সমাবেশে সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম সহ সিনিয়র নেতারা বক্তব্য রাখেন। বেলা আড়াইটার দিকে নগরীর সুবহানীঘাট এলাকা থেকে আরও একটি মিছিল বের করা হয়। নগরীর বিভিন্ন এলাকায় বিপুল সংখ্যক পুলিশ থাকলেও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

নাটোর: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে নাটোরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার দুপুরের শহরের তেবাড়িয়া এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে নেতা-কর্মীরা।

এ প্রতিবেদক জানান, সকালে শহরতলীর দত্তপাড়া বাজার থেকে সদর থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক জুয়েল হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বাজার এলাকায় গিয়ে মিছিলটি শেষ হয়।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর