Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ের রাস্তায় ত্রিমুখী রক্তক্ষয়ী সংঘর্ষ


১৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০১

হংকংয়ে চীনপন্থি, গণতন্ত্রপন্থি আন্দোলনকারী এবং পুলিশের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) পূর্ব পরিকল্পনা অনুসারে শহরজুড়ে মিছিলের ডাক দেয় গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা। পরে ঐ মিছিলকারীদের সাথে চীনপন্থিদের সংঘর্ষ হয়। সেই সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে গণতন্ত্রপন্থিদের লক্ষ্য করে পুলিশ কাঁদানে গ্যাস, রাবার বুলেট ছোঁড়ে এবং কয়েকজনকে আটক করে। খবর দ্য ডেইলি মেইলের।

হংকংয়ের কুলন বের একটি শপিং মলে জড়ো হতে থাকা চীনপন্থিরা পুলিশ এবং হংকংয়ের কর্তৃপক্ষের সমর্থনে শ্লোগান দিতে থাকে। তাদের দেখে ক্ষোভে ফেটে পড়েন গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা। তারপরই রাস্তায় সংঘর্ষ শুরু হয়। সেই সংঘর্ষের ভিডিও ধারন করে অনলাইনে ছড়িয়ে দেন প্রত্যক্ষদর্শীরা।

গণতন্ত্রপন্থি সরকারবিরোধি আন্দোলনকারীরা জড়ো হতে শুরু করেন সেন্ট্রাল ডিস্ট্রিক্টের ডাউনটাউন থেকে। সেখান থেকে তারা মিছিল করে তিন শুই ওয়াই ডিস্ট্রিক্ট পর্যন্ত যান।

উল্লেখ করা যায় যে, হংকংয়ে ১০০ দিন ধরে চলমান এই আন্দোলন থেকে প্রথমে বন্দি প্রত্যর্পন বিল বাতিলের দাবি তোলা হয়। কিন্তু পরবর্তীতে ঐ আন্দোলনে পুলিশের বর্বরোচিত হামলা এবং প্রধান নির্বাহী ক্যারি ল্যামের চীনপ্নথি অবস্থানের কারণে এ আন্দোলন পাঁচ দফা দাবিতে রূপ নেয়। সেখানে উল্লেখ করা হয়, বন্দি প্রত্যর্পন বিল স্থগিত নয় বাতিল করতে হবে,প্রধান নির্বাহী ক্যারি ল্যামকে পদত্যাগ করতে হবে, আন্দোলনে পুলিশী হামলার স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত করতে হবে, আন্দোলনকারীদের দাঙ্গাবাজ বলা যাবে না, হংকংয়ে আরও গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করতে হবে।
এর মধ্যে থেকে চীন সরকারের পরামর্শক্রমে বন্দি প্রত্যর্পন বিল বাতিলের ঘোষণা দেন প্রধান নির্বাহী ক্যারি ল্যাম। কিন্তু তারপরও আন্দোলন পরিস্থিতির কোন পরিবর্তন হয় নি। বরং এই প্রাপ্তিকে কিছুই না উল্লেখ করে আন্দোলনকারীরা মর্যাদাপূর্ণ অবস্থান ধরে রাখার জন্য সবাইকে রাস্তায় থাকার জন্য আহবান জানান।
এদিকে, চীনের পক্ষ থেকে জানানো হয়েছে অক্টোবরের ১ তারিখে চীন প্রজাতন্ত্রের ৭০ বছর পূর্তি হওয়ার আগেই হংকং সমস্যার সম্মানজনক সমাধান চায় তারা।

গণতন্ত্রপন্থি চীনপন্থি টপ নিউজ পুলিশ বন্দি প্রত্যর্পণ সংঘর্ষ হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর