Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্যাফোডিলে শেষ হলো বিতর্ক মহা পার্বণ-২০১৯


১৪ সেপ্টেম্বর ২০১৯ ২৩:০০

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত বিতর্ক মহা পার্বণ শেষ হল আজ। শনিবার (১৪ সেপ্টেম্বর) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (ডিআইডিইউসি) আয়োজিত এই প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

তিন দিনের এই প্রতিযোগিতায় সারাদেশ থেকে আসা স্কুল ও কলেজের মোট ৫৫টি দল অংশ নেয়। এশিয়ান পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতাটি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হয়। ওপেন পর্যায়ে স্কুল ও কলেজ উভয় পর্যায়ের ছাত্ররা অংশ নেয়। আর অন্য পর্যায়টি ছিল শুধুই স্কুলের ছাত্রদের নিয়ে। প্রতি দলে তিনজন করে সদস্য অংশ নেয়।

বিজ্ঞাপন

প্রতিযোগিতার প্রথমদিন প্রিলিমিনারি পর্যায়ে সাতটি রাউন্ডে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর পোস্ট প্রিলিমিনারিতে ওপেন ও স্কুল পর্যায় থেকে মোট ১৬টি দল পৌঁছে। ওপেন পর্যায় থেকে ১২টি দল যায় প্রি-কোয়ার্টার ফাইনালে আর স্কুল পর্যায় থেকে চারটি দল পৌঁছে সরাসরি সেমিতে পৌঁছে যায়।

ওপেন গ্রুপের পোস্ট প্রিলিমিনারি পর্যায় থেকে প্রথম চারটা দল সরাসরি কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায়। আর নিচের দিকের আটটি দল থেকে আবারও প্রতিযোগিতার মাধ্যমে চারটি দল কোয়ার্টার ফাইনালে কোয়ালিফাই করে। এই আটটির মধ্য থেকে সেমি ফাইনালে পৌঁছে চারটি দল। ওপেন গ্রুপে সেমি ফাইনালে পৌঁছানো চারটি শিক্ষা প্রতিষ্ঠান হল, নটর ডেম কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ।

এদের মধ্য থেকে ফাইনালে পৌঁছে নটরডেম কলেজ ও আদমজী ক্যান্ট পাবলিক। ফাইনাল রাউন্ডে বিতর্কের বিষয় ছিল, ‘এই সংসদ বিশ্বাস করে বাংলাদেশে নারীর ক্ষমতায়নে সংসদীয় আসনের ১০ শতাংশ নারী প্রতিনিধি নিশ্চিত করণের চেয়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর পরিধি বৃদ্ধি অধিক ফলপ্রসূ হবে।’ পক্ষে বিতর্ক করে নটরডেম কলেজ এবং বিপক্ষে ছিল আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ। বিজয়ী হয় আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ। এই দলের দলনেতা ছিল একাদশ শ্রেণির ছাত্র ফেরদৌস খান নিপুন। অন্য দুই সদস্য হল একাদশ শ্রেণির মহিউদ্দিন সৌরভ ও দ্বাদশ শ্রেণির ছাত্র জিল জাওসান।

বিজ্ঞাপন

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিতর্ক মহা পার্বণ

ওপেন গ্রুপ থেকে ফাইনাল রাউন্ডের সেরা বিতার্কিক নির্বাচিত রানার্স আপ দলের ইসহাক ইবতিদা ও জয়ী দলের জিল জাওসান।

অন্যদিকে স্কুল পর্যায় থেকে ফাইনালে পৌঁছে মতিঝিল আইডিয়াল স্কুল এবং মতিঝিল গভর্নমেনট বয়েজ স্কুল। দুই দলের মধ্যে বিতর্কের বিষয় ছিল, ‘এই সংসদ ভারতের হয়ে এনআরসি বিল সমর্থন করে।’ সরকারি দলের অবস্থান নেয় আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এবং বেসরকারি দলের ভূমিকা নেয় মতিঝিল গভর্নমেন্ট  স্কুল।

স্কুল পর্যায়ে জয় লাভ করে মতিঝিল গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজ। মতিঝিল গভর্নমেন্ট বয়েজের দলীয় নেতা ছিল মাহতাব, উপনেতা সাকিফ এবং অন্য সদস্য সিয়াম। তারা তিনজনই নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্র। এই প্রথম কোনো প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হয়ে দারুণ খুশি তারা। দলনেতা মাহতাব বলেন, অসম্ভব আনন্দিত তারা। এই সাফল্য ধরে রাখতে চান বলেও জানান তিনি।

চ্যাম্পিয়ন দলের হাতে তুলে দেওয়া হয়েছে সাধারণ ক্রেস্টের পরিবর্তে ব্রোঞ্জের তৈরি ঘোড়ার প্রতিকৃতি। রানার্স আপ দল পেল হাতির প্রতিকৃতি। আর ট্যুর্নামেন্টের সেরা বিতার্কিক পেয়েছেন চিতা বাঘের প্রতিকৃতি।

বিতর্ক মহা পার্বণ

ডিআইডিইউসির সাধারণ সম্পাদক অমিত সাহা বলেন, বিতর্ক প্রতিযোগিতাটি সফলভাবে শেষ করতে পেরে তারা আনন্দিত। প্রতিযোগিতায় ক্রেস্টের পরিবর্তে ঘোড়া, হাতি আর চিতা বাঘ দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, এসব প্রতিযোগিতায় সাধারণত কোনো আর্থিক প্রণোদনা দেওয়া হয় না। তাই তারা ভিন্নরকম পুরষ্কার দেওয়ার চিন্তা করেন যাতে আজ থেকে বিশ বছর পরেও প্রতিযোগীরা এগুলোর কথা মনে রাখেন।

তিনি বলেন, বিজয়ীদের রেসের ঘোড়ার সঙ্গে তুলনা করা হয় তাই ঘোড়া, আর রানার্স আপ দল যেহেতু দীর্ঘসময় প্রতিযোগীতায় টিকে ছিল তাই তাদের বৃহৎ প্রাণী হাতি। আর এতগুলো বিতার্কিকদের মধ্যে যে সেরা নির্বাচিত হয়েছে সে চিতা বাঘ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব আয়োজিত এই বিতর্ক মহা পার্বণ-এর  টুর্নামেন্ট সেরা বিতার্কিক নির্বাচিত হন শুভজিৎ মণ্ডল। তিনি ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণির ছাত্র। তার দল বিজয়ী হতে না পারলেও বিতর্ক মহা পার্বণের সেরা বিতার্কিকের ট্রফি জিতে আনন্দিত শুভজিৎ। তবে তার দল জিতলে আনন্দিত হতেন বলেও জানান তিনি।

আয়োজনটির শেষ দিনে সেমি ফাইনাল ও ফাইনাল রাউন্ডের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে বিজয়ী দল, রানার্স আপ দল, সকল মিডিয়া পার্টনার, সহযোগী ও বিচারকদের ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

উল্লেখ্য, বাংলাদেশে বিতর্ক প্রতিযোগিতার প্রচার ও প্রসার বাড়ানোর উদ্দেশ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ধানমন্ডি ক্যাম্পাসে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেট ক্লাবের (ডিআইইউডিসি) আয়োজনে স্কুল ও কলেজ পর্যায়ের এই বিতর্ক মহা পার্বণ অনুষ্ঠিত হয়।

বিতর্কের নানা বিষয়ের মধ্যে ছিল, তথ্য-প্রযুক্তি, মানবাধিকার, শিশু নির্যাতন বন্ধ ও নারীর প্রতি সহিংসতা নির্মূল, পরিবেশ বিপর্যয়ের প্রভাব, দর্শন, খাদ্য নিরাপত্তা ও বিশ্ব রাজনীতি, সুশাসন ও নারীর ক্ষমতায়ন।

এই বিতর্ক মহা পার্বণের টাইটেল স্পন্সর হিসেবে ছিল পাললিক পাঠশালা সাংস্কৃতিক চর্চাকেন্দ্র। মিডিয়া পার্টনার হিসেবে ছিল সারাবাংলা.নেট, দৈনিক ইত্তেফাক ও যমুনা টেলিভিশনসহ আরও কয়েকটি গণমাধ্যম।

ডিআইডিইউসি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিতর্ক মহা পার্বণ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর