Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকট মানবাধিকারের চরম লংঘন: বরিস জনসন


৯ ফেব্রুয়ারি ২০১৮ ২০:৫৯

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: `আধুনিক যুগে রোহিঙ্গা সংকট মানবাধিকারের চরম লংঘন। এটি মানবসৃষ্ট। সবাইকে মিলে সহনশীলতা এবং রাজনৈতিক সংকল্পের মাধ্যমে এর সমাধান করতে হবে।’ যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে এ কথা বলেন।

এর আগে দুই দিনের সরকারি সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন গতকাল শুক্রবার বিকেলে ৪টা ৪০ মিনিটে ঢাকা আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বরিস জনসনকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান, ইউরোপ উইংয়ের মহা পরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির ও ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক।

ঢাকায় পৌঁছেই তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর সন্ধ্যা  পৌনে ৮টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয়  বৈঠক করেন বরিস জনসন। তিনি রোহিঙ্গা শিবির পরিদর্শনের জন্য কক্সবাজার সফর করবেন। এরপর সেখান থেকে তিনি মিয়ানমার সফরে যাবেন বলে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন সূত্রে জানা গেছে। সেখানে তিনি রোহিঙ্গা ইস্যুতে দেশটির সরকারি কর্মকর্তা  এবং স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে আলোচনা করবেন। এরপর তিনি যাবেন থাইল্যান্ডে।

বরিস জনসন জানান, তিনি মিয়ানমারে যাওয়ার আগে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশা নিজ চোখে দেখবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বাংলাদেশ সব-সময়েই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে চায়। এ লক্ষ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যও রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরে যাওয়া কামনা করে। বরিস জনসন এ বিষয়েই আলোচনা করেছেন।

বিজ্ঞাপন

এ ছাড়া যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে কার্গো নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার বিষয়েও আলোচনা হয়।

বাংলাদেশ থেকে যুক্তরাজ্যগামী সব ধরনের কার্গো পাঠানোর ওপর ২০১৬ সাল থেকে নিষেধাজ্ঞা আছে। গত ডিসেম্বরে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল যুক্তরাজ্য সফর করে। ওই সময় দুপক্ষই একমত হয় যে, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।  এ ছাড়াও তার এই সফরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও ভিসা সংশ্লিষ্ট বিষয়ও গুরুত্বের সঙ্গে আলোচনা হয়।

এর আগে সর্বশেষ ২০০৮ সালে যুক্তরাজ্যের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড ঢাকা সফর করেছিলেন।

কূটনৈতিক সূত্রগুলো গত মাসে বলেছিল, ঢাকা-লন্ডন রাজনৈতিক সম্পর্ক জোরদার ও বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে কৌশলগত অংশীদারি পর্যায়ে উন্নীত করা তাঁর এই সফরের লক্ষ্য।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর