Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কার্গো নিষেধাজ্ঞা উঠে যেতে চলেছে


৯ ফেব্রুয়ারি ২০১৮ ২২:০৫

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ থেকে যুক্তরাজ্যগামী সব ধরনের কার্গো পাঠানোর ওপর নিষেধাজ্ঞা শিগ্‌গিরই উঠে যাচ্ছে। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে এ বিষয়ক সকল বিল নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এ বিষয়ে যেকোনো সময় সিদ্ধান্ত আসছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে  শুক্রবার সন্ধ্যায় শুরু হওয়া  বৈঠকে রোহিঙ্গা ইস্যু, কার্গো নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন এ সময় বলেন, `আধুনিক যুগে রোহিঙ্গা সংকট মানবাধিকারের চরম লংঘন। এটি মানবসৃষ্ট। সবাইকে মিলে সহনশীলতা এবং রাজনৈতিক সংকল্পের মাধ্যমে এর সমাধান করতে হবে।’

বৈঠকে তিনি আশা প্রকাশ করে বলেন, ‘বাংলাদেশের সামনের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে আমরা প্রত্যাশা করছি।’

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন।

এর আগে দুই দিনের সরকারি সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন গতকাল শুক্রবার বিকেলে ৪টা ৪০ মিনিটে ঢাকা আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বরিস জনসনকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব (দ্বিপক্ষীয়) কামরুল আহসান, ইউরোপ উইংয়ের মহা পরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির ও ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেইক।

ঢাকায় পৌঁছেই তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর সন্ধ্যা  পৌনে ৮টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন বরিস জনসন। তিনি রোহিঙ্গা শিবির পরিদর্শনের জন্য কক্সবাজার সফর করবেন। এরপর সেখান থেকে তিনি মিয়ানমার সফরে যাবেন বলে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন সূত্রে জানা গেছে। সেখানে তিনি রোহিঙ্গা ইস্যুতে দেশটির সরকারি কর্মকর্তা  ও  স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে আলোচনা করবেন। এরপর তিনি যাবেন থাইল্যান্ডে।

বিজ্ঞাপন

বরিস জনসন জানান, তিনি মিয়ানমারে যাওয়ার আগে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশা নিজ চোখে দেখবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বাংলাদেশ সব-সময়েই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে চায়। এ লক্ষ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যও রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরে যাওয়া কামনা করে। বরিস জনসন এ বিষয়েই আলোচনা করেছেন।

বাংলাদেশ থেকে যুক্তরাজ্যগামী সব ধরনের কার্গো পাঠানোর ওপর ২০১৬ সাল থেকে নিষেধাজ্ঞা আছে। গত ডিসেম্বরে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল যুক্তরাজ্য সফর করে। ওই সময় দুপক্ষই একমত হয় যে, বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে শুক্রবার সকালে কক্সবাজার যাবেন বরিস জনসন। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী শনিবার দুপুরে কক্সবাজার থেকে মিয়ানমার যাবেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার গণমাধ্যমকর্মীদের বলেন, ‘যুক্তরাজ্য আমাদের দীর্ঘ দিনের ঘনিষ্ঠ বন্ধু। অনেক বছর পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী সফরে আসছেন। এটা আমাদের জন্য ইতিবাচক। এই সফরের মধ্য দিয়ে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী হবে।’

রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবিক পরিস্থিতি দেখতে শনিবার সকালে কক্সবাজার যাবেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তিনি একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলাপ করবেন। কক্সবাজার থেকে তিনি মিয়ানমারের উদ্দেশে যাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর