Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ অক্টোবর দিল্লিতে বৈঠক করবেন হাসিনা-মোদি


১৫ সেপ্টেম্বর ২০১৯ ২৩:০১

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর আগামী ৩ অক্টোবর প্রথমবারের মতো ভরত সফরে যাচ্ছেন শেখ হাসিনা। ৬ অক্টোবর পর্যন্ত চার দিনের এই সফরের তৃতীয় দিন ৫ অক্টোবর নয়া দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।

রোববার (১৫ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী আগামী ৩-৪ অক্টোবর ইন্ডিয়ান ইকনোমিক ফোরামে যোগ দেবেন। এরপর তিনি ৫ অক্টোবর নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, দুই প্রধানমন্ত্রীর এ দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ বেশকিছু বিষয় উত্থাপন করবে। তবে সুনির্দিষ্টভাবে কোনো বিষয়ে কথা উল্লেখ করেননি তিনি।

তবে শনিবার (১৪ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস তাদের এক প্রতিবদেনে উল্লেখ করেছে, শেখ হাসিনা তৃতীয়বার ও মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটিই হতে যাচ্ছে তাদের প্রথম দ্বিপাক্ষিক বৈঠক। এই আলোচনায় আসামের নাগরিক তালিকা বা এনআরসি ইস্যু প্রধান আলোচ্য বিষয় হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আনক্লস সম্মেলন কক্ষে চীনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের দেওয়া এক মধ্যাহ্নভোজের অনুষ্ঠানে সিনিয়র সাংবাদিক ও কূটনৈতিক প্রতিবেদকদের সঙ্গে কথা বলছিলেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে তিনি জানিয়েছিলেন, চলতি মাসে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনের ফাঁকেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সংক্ষিপ্ত বৈঠক হওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) তথ্য অনুযায়ী বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি অর্জন করেছে। এছাড়া স্পেক্টেটর ইনডেক্স-২০১৯ বলেছে, ২০০৯ সাল থেকে গত ১০ বছরে বাংলাদেশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনে বিশ্বে শীর্ষ স্থান দখল করেছে। এই প্রবৃদ্ধির হার ধরে রাখতে পারাটাই আমাদের প্রধান সাফল্য।

প্রবাসী বাংলাদেশিদের সেবা দিতে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, তাদের জন্য একই প্ল্যাটফর্ম থেকে বিভিন্ন ধরনের ৩৪টি পরিসেবা প্রদানের জন্য মন্ত্রণালয় ‘দূতাবাস’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। বিদেশে সব বাংলাদেশ দূতাবাসকে সংশ্লিষ্ট দেশে অবস্থানরত বাংলাদেশি কমিউনিটির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে নির্দেশ দিয়েছি। আমরা প্রবাসীদের কাছ থেকে কোনো অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নিচ্ছি। বাসস।

টপ নিউজ দ্বিপাক্ষিক বৈঠক শেখ হাসিনার ভারত সফর হাসিনা-মোদি বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর