Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরায়েলে দ্বিতীয় দফা সাধারণ নির্বাচন আজ


১৭ সেপ্টেম্বর ২০১৯ ১১:১৬

ইসরায়েলে পাঁচ মাসের মধ্যেই দ্বিতীয় দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকেই ইসরায়েলিরা তাদের নেতৃত্ব নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন। খবর বিবিসির।

এপ্রিল মাসে অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন করতে পারেনি বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুড পার্টি। তাই তিনি সেপ্টেম্বর মাসে দ্বিতীয় দফা নির্বাচনের তারিখ ঘোষণা করেন। এ নির্বাচনে লিকুড পার্টির প্রধান প্রতিদ্বন্দ্বী ব্লু এন্ড হোয়াইট পার্টি। তবে বিশ্লেষকরা মনে করছেন ইসরায়েলের ছোট দলগুলো এ নির্বাচনে বড় ভূমিকা পালন করবে।

নির্বাচনে ভোট গ্রহণ শেষ হওয়ার পর স্থানীয় সময় রাত দশটার দিকে কোয়ালিসন সরকারে কারা থাকছেন সে ব্যাপারে একটি ধারণা পাওয়া যাবে।

এর আগে, ১২০ আসনের আইনসভায় লিকুড পার্টি এবং ব্লু এন্ড হোয়াইট পার্টি উভয় দলই ৩৫টি করে আসন পায়। তারপর লিকুড পার্টি ডানপন্থি কিছু ছোট দল এবং ধর্মভিত্তিক কয়েকটি দলকে সাথে নিয়ে কোয়ালিসন সরকার গঠন করতে চায়। কয়েক সপ্তাহ বিভিন্ন রকম বাক বিতন্ডার পর সেই কোয়ালিসন প্রস্তাব বাতিল হয়ে যায়। তারপরই দ্বিতীয় দফা সাধারণ নির্বাচনের প্রয়োজন পড়ে।

জেরুজালেম থেকে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, এই নির্বাচনে মূলত ইসরায়েলি ধর্ম নিরপেক্ষতার সাথে ধর্মীয় রাজনীতির লড়াই হবে।

আইনসভা ইসরায়েল কোয়ালিসন সরকার বেনিয়ামিন নেতানিয়াহু ব্লু এন্ড হোয়াইট পার্টি লিকুড পার্টি সাধারণ নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর