Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম ২ মাসে এডিপি বাস্তবায়ন ৪ দশমিক ৪৮ শতাংশ


১৭ সেপ্টেম্বর ২০১৯ ১৯:২৫

ঢাকা: চলতি অর্থবছরের প্রথম দুই মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে। এই দুই মাসে (জুলাই ও আগস্ট) এডিপি বাস্তবায়ন হয়েছে ৪ দশমিক ৪৮ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়নের হার ছিল ৩ দশমিক ৪৯ শতাংশ। এই দুই মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে ৯ হাজার ৬১৬ কোটি টাকা। গত অর্থবছরে এর পরিমাণ ছিল ৬ হাজার ৩১৮ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) প্রতিবেদনটি প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আরও পড়ুন- বেড়েছে এডিপি বাস্তবায়ন, একনেকে উত্থাপন কাল

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এডিপির এই অগ্রগতি প্রতিবেদন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে উপস্থাপন করা হয়। আগস্ট মাস পর্যন্ত ৫৮টি মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নে অবস্থা পর্যালোচনা করে অগ্রগতির এ চিত্র তুলে ধরা হয়েছে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, চলতি অর্থবছরে (২০১৯-২০) ২ লাখ ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা ও বৈদেশিক সহায়তা থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ  করা হয়েছে। এর বাইরে স্বায়ত্তশাসিত প্রাতষ্ঠানগুলোর বরাদ্দ থাকছে ১২ হাজার ৩৯৩ কোটি টাকা।

একনেক এডিপি এডিপি বাস্তবায়ন পরিকল্পনামন্ত্রী পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর