Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪০ হাজার টাকায় মানুষাকৃতির রোবট!


১৮ সেপ্টেম্বর ২০১৯ ১২:১৫

কুমিল্লা: মাত্র ৪০ হাজার টাকায় মানুষাকৃতির রোবট তৈরি করেছে কুমিল্লার ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই শিক্ষার্থী। ওপেনসোর্স হিউম্যানয়েড রোবটটির নাম দেয়া হয়েছে MIA-1 (মিয়া-১)।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে রোবটটি উন্মুক্ত করা হয়। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. তোফায়েল আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর। আর অতিথি ছিলেন বিএনসিসি ময়নামতি ব্যাটালিয়নের অধিনায়ক কর্নেল সালাহউদ্দিন মুরাদ।

অনুষ্ঠানে জানানো হয়, মাত্র ৪০ হাজার টাকা ব্যয়ে অত্যাধুনিক এই রোবটটি তৈরি করেছে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আশরাফুর রহমান মিনহাজ এবং মাহমুদা আফরীন। রোবটটি তৈরিতে সময় লেগেছে আড়াই মাস।

রোবট নির্মাতা মিনহাজ ও মাহমুদা জানান, মানুষাকৃতির রোবটটি পরিচালনার জন্য আলাদা স্মার্টফোন ব্যবহার করে কমান্ড দেওয়া লাগে না। রোবটের বুকে সাত ইঞ্চি টাচস্ক্রিন লসিডি মনিটর রয়েছে; যার মাধ্যমে একজন ইউজার সহজে সেটাকে কমান্ড করে তার কাছ থেকে তথ্য জেনে নিতে পারবে। রোবট মিয়া-১ মুখে কথা বলার পাশাপাশি তার এলসিডিতে সংশ্লিষ্ট ছবিও প্রদর্শন করবে। রোবটটির চোখে অত্যাধুনিক ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যার মাধ্যমে এটি দেখতে পারবে। পাশাপাশি কম্পিউটার ভিশন টেকনোলজি ব্যবহার করে অবজেক্ট ডিটেকশন অ্যান্ড রিকগনিশন ও মোশন সেন্স করতে পারে। রোবটের বুকে লাগানো এলসিডিতে আছে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI)। এছাড়া রোবটটি ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করে ইউজারকে সরবরাহ করতে পারবে।

৪০ হাজার টাকা মানুষাকৃতির রোবট


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর