Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুলিশের লাঠিচার্জে পণ্ড বিএনপির প্রতিবাদ


১০ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৫৭

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ডের প্রতিবাদে নেতাকর্মীরা ঢাকার দুই স্থানে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশের বাধায় তা পণ্ড হয়েছে।

দলের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে দুপুর দেড়টার দিকে পল্টনের আজাদ প্রোডাক্টের গলি থেকে বিএনপির একটি  মিছিল বের হয়। অপর মিছিলটি বের হয় বিজয়নগর পানির ট্যাংক মোড় থেকে।

আজাদ প্রোডাক্টের গলি থেকে বের হওয়া মিছিলটি ফকিরাপুল মোড়ের দিকে যেতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। মিছিলে অংশ নেওয়া কয়েক হাজার নেতা-কর্মী আশ-পাশের গলিতে ঢুকে যান।

ওই প্রতিবাদ মিছিলে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ঢাকা মহানগর (দক্ষিণ) বিএনপির নেতা নবী উল্লাহ নবী,  যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুসহ কয়েক হাজার নেতা-কর্মী।

ফকিরাপুলের মিছিল থেকে বিএনপির ৫ নেতা-কর্মীকে আটক করে পুলিশ। এদের মধ্যে চারজনের নাম জানা গেছে। তারা হলেন যুবদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান জিমি, বিএনপিকর্মী, রশিদ, রাশেদ ও আজাদ।

অপরদিকে রাজধানীর বিজয়নগর এলাকায় বিএনপির ৭০-৮০ জন নেতাকর্মী জড়ো হয়ে পূর্বনির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে মিছিল বের করে।  এ সময় মিছিলকারীদের ধাওয়া দেয় পুলিশ।

সেখানে পুলিশ ও নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ লাঠিচার্জও করে। ঘটনাস্থল থেকে ১০ কর্মীকে আটক করেছে শাহবাগ পুলিশ। তবে তাদের নাম জানা যায়নি।

বিজ্ঞাপন

মিছিলের পর বিকেল ৩টার দিকে বিএনপি জোটের অন্যতম শরিক খেলাফত মজলিসের বিজয়নগর কার্যালয়ের নিচ থেকে জামায়াতকর্মী মো. হাশেমসহ দুইজনকে আটক করে পুলিশ। আটকের বিষয়টি স্বীকার করেন পল্টন থানার উপ-পরিদর্শক ইব্রাহীম।

এদিকে বিএনপির প্রতিবাদ মিছিলে বাধা, লাঠিচার্জ ও আটক প্রসঙ্গে মহানগর পুলিশের (ডিএমপি) সহকারী কমিশনার (এসি-রমনা) এহসানুল ফেরদৌস সারাবাংলাকে জানান, মিছিল করতে আসা কয়েকজনকে রাস্তা আটকাতে মানা করা হয়। কথা না শোনায় তাদেরকে সরিয়ে দেওয়া হয়েছে এবং কয়েকজনকে থানায় নিয়ে যাওয়া হয়েছে। এখন সেখানে পুলিশ মোতায়েন রয়েছে।

 

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বৃহস্পতিবার খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত। এছাড়া রায়ে খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ অন্য চার আসামিকে ১০ বছরের কারাদণ্ড এবং প্রত্যেককে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানা করা হয়েছে।

খালেদা জিয়াকে নাজিমউদ্দীন রোডের পুরনো কারাগারে রাখা হয়েছে।

ছবি : হাবিবুর রহমান ও আসাদ জামান

সারাবাংলা/এসআর/এজেড/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর