Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চন্দ্রাভিযানে ব্যর্থ হলেও পাশে থাকার জন্য ধন্যবাদ ইসরোর


১৮ সেপ্টেম্বর ২০১৯ ১৬:২৬

চাঁদ জয় করতে না পারলেও ভারতবাসীর মন জয় করে নিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। আর সেই ভালোবাসার প্রতিদান দিতে ভবিষ্যতেও সংস্থাটি ভারতীয়দের স্বপ্ন সঙ্গে করে এগিয়ে যাবে বলে জানিয়েছে। খবর ইন্ডিয়া টুডের।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক টুইটার পোস্টে এসব অনুভূতির কথা জানায় ইসরো।

ইসরোর টুইটে লেখা হয়, আমাদের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ। আমরা সামনে এগিয়ে যেতে থাকব। ভারতীয়দের আশা ও স্বপ্নের উদ্দীপনাকে ভর করে।

গ্রাফিক্স করা পোস্টারে লেখা ছিল, আকাশ জয়ের স্বপ্নে আমাদের অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ।

চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং-এ ব্যর্থ হওয়ায় চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর। চাঁদের কক্ষপথে থাকা অরবিটার নিয়ন্ত্রণহীন বিক্রমের ছবি পাঠালেও সেটির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেনি। আর তাই অধরাই রয়ে গেল ভারতীয়দের চাঁদের বুকে নভোযান নামানোর স্বপ্ন। চন্দ্রাভিযান সফল না হলেও অপেক্ষাকৃত অনেক কম বাজেটে চাঁদের উদ্দেশ্যে নভোযান পাঠানোর সক্ষমতা অর্জন করায় সারাবিশ্বের প্রশংসা কুড়িয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

এই অভিযান সফল হলে চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের গৌরব অর্জন করত ভারত। ইতোপূর্বে চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার সৌভাগ্য হয়েছে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের। ভারত তাদের এই চন্দ্রাভিযানে খরচ করছে প্রায় ১ হাজার কোটি ভারতীয় রুপি। গত ২২ জুলাই শ্রী হরিকোটা মহাকাশ স্টেশন থেকে ৬৪০ টন ওজনের চন্দ্রযান-২ যাত্রা শুরু করে।

২০০৮ সালে দেশটি পাঠিয়েছিল চন্দ্রাযান-১। তবে সেই অভিযানে মহাকাশযানটি শুধুমাত্র চাঁদের কক্ষপথে পরিভ্রমণ করে। চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি।

বিজ্ঞাপন

ইসরো চন্দ্রাভিযান ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর