Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা ইস্যুতে ইইউ প্রতিনিধিদল আসছে রোববার


১০ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:৫৬

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি উচ্চ পর্যায়ের সংসদীয় প্রতিনিধিদল আগামীকাল রোববার ৪ দিনের সফরে ঢাকা আসছে।

১১ সদস্যের এই প্রতিনিধিদল মিয়ানমার থেকে বিতাড়িত বসত-ভিটা হারানো রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি দেখতে কক্সবাজার যাবেন। প্রতিনিধি দলের একটি অংশ আগামী মঙ্গলবার একই ইস্যুতে বাংলাদেশ থেকে মিয়ানমারও যাবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ইউরোপীয় ইউনিয়ন চায় নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের মৌলিক অধিকার এবং যথাযথ মর্যাদা নিয়ে মিয়ানমারে নিজেদের বসত-ভিটায় ফিরে যাক। এ জন্য এই জনগোষ্ঠীর সামাজিক মর্যাদা প্রতিষ্ঠায় আর্থিক সহায়তা এবং সমর্থন অব্যাহত রাখতে সংস্থাটি কাজ করে যাচ্ছে। যার ধারবাহিকতায় আগামীকাল রোববার ইইউর উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসছেন।

সফরে ইইউ প্রতিনিধিদল রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে কক্সবাজার যাবেন। তারা রোহিঙ্গাদের সাথে কথা বলবেন এবং তথ্য সংগ্রহ করবেন।

প্রতিনিধিদলে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক সাব-কমিটি (ডিআরওআই), ইউরোপীয় পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটি (এএফইটি), দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বিষয়ক কমিটি এবং দক্ষিণ-পূর্ব এশিয়ান জাতি বিষয়ক অ্যাসোসিয়েশন (ডিএএসই) ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বিষয়ক প্রতিনিধি (ডিএসএএস)-র সদস্যরা থাকছেন।

ইইউ প্রতিনিধি দলের মধ্যে ডিআরওআই, এএফইটি ও ডিএএসই দলের সদস্যরা আগামী মঙ্গলবার মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। অন্যদিকে, ডিএসএএস এর সদস্যদের বুধবার রাজধানীতে একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার কথা রয়েছে। এরপর তারা যুক্তরাজ্যের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর