Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত


২০ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৩২

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকাল সোয়া ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান কার্জন হলের একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরে সেখানে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা কোথাও কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাইনি। আশা করি সুষ্ঠুভাবেই পরীক্ষাটি সম্পন্ন হবে।”

বিজ্ঞাপন

ভিসি বলেন, “জালিয়াতি বন্ধে কঠোর হয়েছি, আইনশৃঙ্খলা বাহিনীও তৎপর ছিল। তাই এবারে এই অপতৎপরতার কোন সংবাদ পাওয়া যায়নি এখনও। আর লিখিত পরীক্ষা শুধু জালিয়াতি ঠেকাতেই সংযুক্ত হয়নি, এতে শিক্ষার্থীদের সৃজনশীলতা, মেধার বিকাশ ঘটবে। লিখনিরও অনুশীলন হবে।”

পরীক্ষা শেষেও কোন অনিয়ম বা জালিয়াতির খবর পাওয়া যায়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, “পরীক্ষাকে কেন্দ্র করে কোনও অনিয়ম বা দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। সবাই নিরাপদ এবং স্বাচ্ছন্দ্যে পরীক্ষা দিতে পেরেছে।”

নিয়ম বহির্ভূতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের সান্ধ্য-কালীন কোর্সে ভর্তির বিষয়ে সাংবাদিকরা ভিড়িকে প্রশ্ন করলে তিনি বলেন, “আমরা একটি কমিটি করে দিয়েছি, যাতে মার্চ মাস থেকে কোর্সগুলোয় ভর্তি সমন্বয় করা হয়। সব অনিয়মের বিরুদ্ধে আমাদের সর্বোচ্চ জিহাদ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোন প্রক্রিয়া ছাড়াই পরবর্তীতে ভর্তি হতে পারবে কিনা, তা অনুষদগুলোর নিজস্ব সিদ্ধান্ত। ভর্তি প্রক্রিয়া নিয়ে ডিন যা বলেছেন তাই যথাযথ।”

বিজ্ঞাপন

এবার নৈর্ব্যক্তিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও দিতে হয়েছে ভর্তিচ্ছুদের। মোট ১২০ নম্বরের মধ্যে ৭৫ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পান তারা।

এ বছর ‘ক’ ইউনিটে ১৭৯৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৫৫ জন। পরীক্ষা চলাকালে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর