Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবিতে মানববন্ধন


২০ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৩৩

ঢাকা: বাংলাদেশসহ সারাবিশ্বে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবি জানানো হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সবুজ আন্দোলন’ নামের একটি সংগঠন আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

এসময় বক্তারা বলেন, ‘সরকার যে চারটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চিন্তা করছে, তার মধ্যে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কাজ চলমান রয়েছে। আমরা চাই এই বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে জলবায়ু সমস্যা মোকাবিলা এবং কার্বন নিঃসরণ কমাবে এই ধরনের নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রতিষ্ঠা করা হোক। দেশে বিদ্যুতের চাহিদা অপরিহার্য। কিন্তু তার মানে এই নয় যে জলবায়ু ও পরিবেশ বিপন্ন করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে হবে। সারা বিশ্বের পরিবেশবাদীদের আজ একটাই দাবি, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদিত হোক।’

বিজ্ঞাপন

এসময় সংগঠনের পক্ষে বেশকিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- অনতিবিলম্বে সারা পৃথিবীর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করা, ২০৩০ সালের মধ্যে অর্ধেক এবং ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনার ব্যবস্থা গ্রহণ। বাংলাদেশের সমুদ্র উপকূল ও বড় নদীর পাড়ে নেদারল্যান্ডের মতো বেড়িবাঁধ নির্মাণ এবং মিঠা পানি সংরক্ষণের জন্য নদী ও দিঘী খনন করতে অর্থ বরাদ্দ দিতে হবে। সুন্দরবনের আশেপাশের সব ধরনের স্থাপনা উচ্ছেদ করা এবং আগামীতে যেন কোনো স্থাপনা নির্মাণ করতে না পারে তার জন্য আন্তর্জাতিকভাবে আইন পাস করতে হবে।

সবুজ আন্দোলনের কার্যনির্বাহী কমিটির সভাপতি অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে সমাবেশে সংগঠনের চেয়ারম্যান বাপ্পী সরদার, মহাসচিব অধ্যাপক এম মিজানুর রহমান, আজাদসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিদ্যুৎকেন্দ্র সবুজ আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর