Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুস্থ ৯৭ শতাংশ ডেঙ্গু রোগী, নতুন ভর্তি ৫০৮ জন


২০ সেপ্টেম্বর ২০১৯ ২১:১৪

ঢাকা: ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে এ বছর এখন পর্যন্ত ৮৩ হাজার ৯৮৯ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এরই মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮১ হাজার ৬২৮ জন রোগী। অর্থাৎ ৯৭ শতাংশ রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান।

তিনি জানান, বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন দুই হাজার ১৫৮ জন রোগী। এছাড়া বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে ৫০৮ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এই ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ১৬৫ জন এবং ঢাকার বাইরে ৩৪৩ জন নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ৯০২ জন রোগী। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ২৫৬ জন।

বিজ্ঞাপন

চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০৩ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১১৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৬৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৪০ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ৩৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৫ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১৮ জন ভর্তি হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১০ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৪ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১৪ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৬ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১ জন রোগী ভর্তি হয়েছে।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩৪ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৭৫ জন, চট্টগ্রাম বিভাগে ৩৪ জন ও খুলনা বিভাগে ১৪৬ জন, রংপুর বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৩০ জন, বরিশাল বিভাগে ৪২ জন, সিলেট বিভাগে ৩ জন, ময়মনসিংহ বিভাগে ১০ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ডেঙ্গু জ্বর হাসপাতালে চিকিৎসা

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর