Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইরানের কেন্দ্রীয় ব্যাংক


২১ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৩৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি তেল ক্ষেত্রে গত সপ্তাহান্তের ড্রোন এবং ক্রুজ মিসাইল হামলাগুলোর ব্যাপারে ইরান তাদের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করার পর ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ব্যাপারে যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করছে। শুক্রবার  (২০ সেপ্টেম্বর) ওভাল অফিসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প এই নিষেধাজ্ঞার ব্যাপারে গণমাধ্যমকে জানান। খবর ডেইলি মেইলের।

এ সময় তিনি আরও বলেন, তেল ক্ষেত্রে হামলার মতো ঘটনার শাস্তি হিসেবে ইরানের বিরুদ্ধে সামরিক অভিযানের বদলে  কেন্দ্রীয় ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা বেশি কার্যকর পদক্ষেপ হবে।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ মুচিন ডেইলি মেইলকে জানান, কেন্দ্রীয় ব্যাংকই ইরানের অর্থের সর্বশেষ উৎস। এখন সেই ব্যাংকের সাথে সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র ইরানের সাথে সকল ধরনের অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করছে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন সৌদি তেলক্ষেত্রে হামলার জের ধরে  ইরানে সামরিক অভিযান চালানোর ব্যাপারে তিনি আগ্রহী নন। প্রেসিডেন্টের এমন ইঙ্গিতকে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এটিই প্রেসিডেন্টের যুদ্ধের নীতি, তিনি যুদ্ধ এড়ানোর জন্য সর্বোচ্চ ধৈর্য্য ধরতে প্রস্তুত আছেন।

তবে ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরানের ওপর এর আগেও বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু তাদের কেন্দ্রীয় ব্যাংকের ব্যাপারে নতুন এই নিষেধাজ্ঞা আগের চেয়েও আরও কঠোর হবে।

উল্লেখ করা যায় যে, সৌদি আরব তাদের রাষ্ট্রায়ত্ত্ব তেল ক্ষেত্রগুলোতে ড্রোন ও মিসাইল হামলার ব্যাপারে ইরানকে অভিযুক্ত করে আসছিল। কিন্তু ইরান তাদের ব্যাপারে এই অভিযোগ অস্বীকার করে। তারপরই ইরানে মার্কিন সামরিক অভিযানের ব্যাপারটি আলোচনায় আসে। কিন্তু সেই সম্ভাবনা বাতিল করে দিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নতুন করে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ইরান কেন্দ্রীয় ব্যাংক ক্রুজ মিসাইল ডোনাল্ড ট্রাম্প ড্রোন হামলা তেল ক্ষেত্র নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর