Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ভর্তি ঢাকা ও খুলনায়


২১ সেপ্টেম্বর ২০১৯ ২০:২৬

ঢাকা: জুলাই মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধির পরে সবচাইতে কম সংখ্যক রোগী ভর্তি হয়েছে শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে। এই সময়ে সারাদেশে ৪০৮ জন রোগী ভর্তি হলেও দেখা যায় ঢাকা ও খুলনা বিভাগের হাসপাতালগুলোতে রোগী ভর্তির সংখ্যা বেশি। এই দুই বিভাগে গত ২৪ ঘণ্টায় ৩০২ জন রোগী ভর্তি হয়েছেন। এই সময়ে অন্যান্য বিভাগগুলোর হাসপাতালে ভর্তি হয়েছেন ১০৬ জন।

বিজ্ঞাপন

শনিবার (২১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানান।

তিনি সারাবাংলাকে বলেন, ‘ঢাকা শহরে রোগীর সংখ্যা পূর্বের তুলনায় কমে এসেছে। আমরা আশা করছি আরও দ্রুত কমে আসবে এই রোগে আক্রান্তের হার। খুলনা বিভাগের কুষ্টিয়া (২১ জন) ও যশোর জেলার (৪২ জন) ডেঙ্গু আক্রান্তের হার কমে আসলেও বিপদমুক্ত বলা যায় না। তবে এই দুই বিভাগের রোগীর সংখ্যা আরও দ্রুত অন্যান্য স্থানের মতো কমে আসবে বলে আশা করছি।’

তিনি জানান, এ বছর এখন পর্যন্ত ৮৪ হাজার ৩৯৭ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এরই মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮১ হাজার ৯৪২ জন রোগী। অর্থাৎ ৯৭ শতাংশ রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন দুই হাজার ২৫২ জন রোগী।

তিনি আরও জানান, বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ৯১৭ জন রোগী। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এক হাজার ৩৩৫ জন।

চলতি বছরে এখন পর্যন্ত সম্ভাব্য ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ২০৩ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর মধ্যে ডেঙ্গুতে মৃত্যু পর্যালোচনা কমিটি ১১৬টি মৃত্যু পর্যালোচনা করেছে। তার মধ্যে ৬৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ৩৫ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ১৭ জন, ঢাকা শিশু হাসপাতালে ২ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জন ভর্তি হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ১২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৩ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২ জন রোগী ভর্তি হয়েছে।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩৬ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৬৭ জন, চট্টগ্রাম বিভাগে ২৬ জন ও খুলনা বিভাগে ১০০ জন, রংপুর বিভাগে ৮ জন, রাজশাহী বিভাগে ১৭ জন, বরিশাল বিভাগে ৫১ জন, সিলেট বিভাগে ২ জন, ময়মনসিংহ বিভাগে ২ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

ডেঙ্গুর প্রাদুর্ভাব ঢাকা-খুলনা

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর