Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি তেলক্ষেত্র হামলায় ইরান জড়িত: বরিস জনসন


২৩ সেপ্টেম্বর ২০১৯ ১২:১২

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত্ব আরামকো কোম্পানির তেলক্ষেত্রে ড্রোন ও ক্রুজ মিয়াইল হামলায় ইরান জড়িত, যুক্তরাজ্য এমন সিদ্ধান্তে পৌছেছে। সে কারণে যুক্তরাষ্ট্রের সামরিক জোটে যোগ দিয়ে যুক্তরাজ্যও সৌদি আরবের নিরাপত্তা রক্ষায় কাজ করতে যাচ্ছে। রোববার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র যাওয়ার পথে বিমানে সাংবাদিকদের সাথে আলাপকালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এ কথা জানান। খবর অ্যাসোয়িটেড প্রেসের।

বিজ্ঞাপন

বরিস জনসন আরও বলেন, মধ্যপ্রাচ্যে বিরাজমান উত্তেজনা কমাতে সেপ্টেম্বর থেকেই যুক্তরাজ্য কাজ শুরু করবে।

এর আগে, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ওই হামলার জন্য ইরানকে দায়ী করা হলেও, যুক্তরাজ্য কারো ওপর দায় চাপায়নি।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার পর বরিস জনসনের সাথে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির বৈঠকে বসার কথা রয়েছে। এছাড়াও জনসনের সাথে বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরন, জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল।

এদিকে, শুক্রবার (২০ সেপ্টেম্বর) সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নিরাপত্তা বাড়াতে অতিরিক্ত মার্কিন সৈন্য ও মিসাইল মোটায়েন করার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই সূত্র ধরে জনসন বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের বাড়তি নিরাপত্তার জন্য যুক্তরাজ্য তার ইউরোপীয় এবং আমেরিকান বন্ধুদের সাথে মিলে কাজ করবে। প্রশাসনিক সূত্রগুলো জানিয়েছে এক্ষেত্রে সৈন্য সংখ্যা কয়েকশ হতে পারে।

অপরদিকে, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি রোববার (২২ সেপ্টেম্বর) পশ্চিমা সৈন্যদেরকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পারস্য উপসাগর ছেড়ে না গেলে তাদেরকে খারাপ পরিণতির জন্য প্রস্তুত থাকতে হবে।

উল্লেখ করা যায় যে, যুক্তরাজ্য প্রশাসনের পক্ষ থেকে হামলায় ব্যবহৃত ক্রুস মিসাইল এবং অন্যান্য সরঞ্জাম পরীক্ষাপূর্বক ওই হামলায় ইরানের জড়িত থাকার বিষয়টি নিশ্চিত হওয়ার পর বরিস জনসন হামলার জন্য ইরানকে দায়ী করলেন।

ইরান তেলক্ষেত্রে হামলা বরিস জনসন যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর