Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিকতাবাদের দিন শেষ, আসছে জাতীয়তাবাদের দিন: ট্রাম্প


২৪ সেপ্টেম্বর ২০১৯ ২২:৩১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তার বক্তব্যে বলেছেন, আন্তর্জাতিকতাবাদের দিন শেষ, আসছে জাতীয়তাবাদের দিন। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ট্রাম্প তার নির্ধারিত ভাষণে সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে এ প্রসঙ্গ আনেন। খবর এএফপির।

এর আগে, কট্টোর জাতীয়তাবাদী প্রচারনার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে আসীন হওয়ার পর থেকেই অভিবাসন বিরোধী বিভিন্ন পদক্ষেপ নিয়ে তিনি  আলোচিত হয়েছেন। তার নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে অন্যতম মেস্কিকো সীমান্তে লোহার দেয়াল তৈরি এবং অভিবাসী বিরোধী নীতিমালা প্রণয়ন।

এছাড়াও, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তিনি বিভিন্ন সভা সমাবেশ থেকে তিনি বর্ণবাদী মন্তব্য এবং জাতীয়তাবাদী ঘৃণা ছড়িয়েছেন। তার মধ্যেই জাতিসংঘের মতো একটি বৈশ্বিক ফোরামে বক্তব্য রাখতে গিয়ে তিনি জাতীয়তাবাদের পক্ষে সাফাই গাইলেন।

তবে বর্তমান বিশ্ব ব্যবস্থায় যেভাবে শক্তির মেরুকরণ চলছে তাতে দেখা যায়, বিশ্বে ক্ষমতাধর রাষ্ট্রগুলোতে এক ধরনের জাতীয়তাবাদের ধোঁয়া তুলে শাসকেরা জনমত তাদের পক্ষে রাখতে চাইছেন। সমালোচকরা বলছেন, যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এই বক্তব্য ট্রাম্পের একটি কৌশল মাত্র।

আন্তর্জাতিকতাবাদ জাতিসংঘ জাতীয়তাবাদ ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর