Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেন্টালে আবেদনপত্র গ্রহণ শুরু আজ, ভর্তি পরীক্ষা ১ নভেম্বর


২৫ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩৭

ঢাকা: সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। বিজ্ঞপ্তি অনুসারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১ নভেম্বর ।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হবে। অনলাইনে আবেদনের শেষ দিন ১৬ অক্টোবর। আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা টেলিটক সিমের (প্রিপেইড) মাধ্যমে আবেদন করতে পারবেন। এছাড়াও, স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট www.dghs.gov.bd-এ অনলাইনে ফরম পূরণসহ ভর্তিসংক্রান্ত সব তথ্য জানা যাবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৬ ও ২০১৭ খ্রিষ্টাব্দের এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ ও ২০১৯ খ্রিষ্টাব্দে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তি আবেদন করার যোগ্য হবেন। ২০১৬ খ্রিষ্টাব্দের আগে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ হতে হবে।

এছাড়াও, উপজাতীয় ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষার জিপিএ-৩ দশমিক ৫ এর কম হতে পারবে না।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের পরীক্ষা অনুষ্ঠিত হবে এক ঘণ্টায়। পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর থাকবে।

পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

টপ নিউজ ডেন্টালে ভর্তি পরীক্ষা পরীক্ষা বিডিএস ব্যাচেলর অব ডেন্টাল সার্জন স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর