Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংস্কার হচ্ছে সংসদ ভবন, ন্যাম ফ্ল্যাট


২৫ সেপ্টেম্বর ২০১৯ ১০:১৪

ঢাকা: সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে জাতীয় সংসদ ভবন ও ন্যাম ভবনসহ বিভিন্ন অবকাঠামো। এজন্য ‘বাংলাদেশ জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেলসহ আনুষাঙ্গিক স্থাপনার নির্মাণ ও আধুনিকায়ন’ নামের একটি প্রকল্প প্রস্তাব করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। প্রকল্পটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ২২৬ কোটি ৭৮ লাখ টাকা।

প্রক্রিয়াকরণের অংশ হিসেবে গত ১১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় এই প্রকল্পের মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে আগামী ডিসেম্বর মাস থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে জানতে চাইলে গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহিদুল্লাহ খন্দকার সারাবাংলাকে বলেন, ‘প্রধানমন্ত্রী, স্পিকার ও চিফ হুইপের নির্দেশনায় প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। আমরা চেষ্টা করব যেন নিদিষ্ট সময়ে এবং নির্ধারিত ব্যয়ের মধ্যেই প্রকল্পটি বাস্তবায়ন করা সম্ভব হয়। প্রকল্পের আওতায় শুধু জাতীয় সংসদ ভবন ও ন্যাম ফ্ল্যাট (সংসদ সদস্য ভবন) সংস্কারই নয়, জেনারেট স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।’

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানায়, জাতীয় সংসদদের সদস্যরা মানিক মিয়া অ্যাভিনিউয়ে ছয়টি সংসদ সদস্য ভবন (ন্যাম ভবন) ও নাখালপাড়ার সরকারি ভবনে বসবাস করেন। সংসদ সদস্য ভবন ছয়টির প্রতিটি ১০ তলা বিশিষ্ট। এসব ভবনের নিচ তলায় কার পার্কিং ও দ্বিতীয় থেকে দশম তলা পর্যন্ত চারটি ব্লকে ৩৬টি ইউনিট রয়েছে সংসদ সদস্যদের বসবাসের জন্য। এক, দুই ও তিন নম্বর ন্যাম ভবনের ফ্ল্যাটের আয়তন ১ হাজার ২৫০ বর্গফুট এবং চার, পাচ ও ছয় নম্বর সংসদ সদস্য ভবনের আয়তন ১ হাজার ৮৫০ বর্গফুট। এই ভবনগুলো অনেকদিন আগে নির্মিত। তাই নানা রকম সমস্যা তৈরি হয়েছে। দীর্ঘদিন একটানা ব্যবহারের কারণে এই ফ্ল্যাটগুলোর টাইলস, পানির লাইন, কিচেন কেবিনেট, টয়লেটের স্যানিটারি ফিটিংস ও বৈদ্যুতিক ফিটিংস পুরানো ও ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। তাই এগুলো পরিবর্তন, মেরামত ও নবায়ন করা প্রয়োজন।

বিজ্ঞাপন

এদিকে, জাতীয় সংসদ ভবনের এলডি-৩ ‘পার্লামেন্ট মেম্বারর্স ক্লাব’, এলডি-২ কমিউনিটি সেন্টার এবং এলডি-১ মেডিকেল সেন্টার ও সংসদ টিভি স্টুডিও হিসাবে ব্যবহৃত হয়। এই পার্লমেন্ট মেম্বার্স ক্লাব, কমিউনিটি সেন্টার, মেডিকেল সেন্টার ও সংসদ টিভি স্টুডিওতে জাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও রাষ্ট্রের বিভিন্ন ভিভিআইপিদের প্রতিনিয়ত বিভিন্ন অনুষ্ঠান, ক্লাবের মিটিংসহ সামাজিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। পার্লামেন্ট মেম্বার্স ক্লাব, কমিউনিটি সেন্টার ও মেডিকেল সেন্টার প্রায় ৩৪ বছর আগে নির্মাণ করা হয়েছিল।

পরে মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যদের অনুরোধের জন্য ছোটখাটো মেরামত ছাড়া ব্যাপক কোনো মেরামত ও সংস্কার কাজ করা হয়নি। দীর্ঘ দিন ধরে ব্যবহারের কারণে এসব স্থাপনারও ফ্লোর, ওয়ালসহ বাথরুমে জরাজীর্ণ অবস্থা দেখা দিয়েছে। ফলে এর আধুনিকায়নের ব্যাপারে পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের কার্যনির্বাহী কমিটি গুরুত্ব দিয়েছে। এ জন্য বাংলাদেশ জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেলসহ আনুষঙ্গিক স্থাপনার নির্মাণ ও আধুনিকায়নের জন্য এই প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পটির আওতায় সংসদ সদস্য ভবন দুই, তিন, চার, পাঁচ ও ছয়-এর আধুনিকায়ন, পূর্ত কাজ, অভ্যন্তরীণ আধুনিকীকরণ বৈদ্যুতিক কাজ, শের-ই বাংলা নগরের চার তলা ভিতবিশিষ্ট সাবস্টেশন নির্মাণ কাজ, ঢাকা মনিপুর পাড়ার খেজুর বাগান সংলগ্ন গণপূর্ত কর্মচারী ও জাতীয় সংসদ ভবনের নিরাপত্তারক্ষীদের জন্য ১০ তলা ভবন নির্মাণ করা হবে। এছাড়া জাতীয় সংসদ ভবনের পশ্চিম পাশের আবাসিক এলাকা আরবরিকালচার কম্পাউন্ডের সীমানা প্রাচীর নির্মাণ, এমপি হোস্টেলের এলডি-২ ও এলডি-৩-এর আধুনিকায়ন, জাতীয় সংসদ ভবনের বৈদ্যুতিক আধুনিকায়ন ও এমপি হোস্টেলের ল্যান্ডস্কোপিং, সবুজায়নের আধুনিকায়নসহ আনুষঙ্গিক কাজ করা হবে এই প্রকল্পের আওতায়।

ন্যাম ফ্ল্যাট সংসদ সংস্কার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর