Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদালতের রায়ের পর সংসদে ফিরছেন যুক্তরাজ্যের এমপিরা


২৫ সেপ্টেম্বর ২০১৯ ১১:১২

যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালত সংসদ স্থগিতের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করার পর সংসদে ফিরতে শুরু করেছেন সংসদ সদস্যরা (এমপি)। বুধবার (২৫ সেপ্টেম্বর) সংসদের অধিবেশনে যোগ দিতে জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশন শেষে নিউইয়র্ক সফর সংক্ষিপ্ত করে ফিরে আসছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। লেবার পার্টিও তাদের বার্ষিক সম্মেলন দ্রুত শেষ করে সংসদে ফিরছেন। খবর বিবিসির।

এদিকে, সংসদে বিরোধীদলের পক্ষ থেকে অবৈধভাবে সংসদ স্থগিত রাখার দায়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগ দাবি করা হয়েছে। যদিও প্রধানমন্ত্রী এই দাবি দৃঢ়ভাবে প্রত্যাখান করেছেন।

বিজ্ঞাপন

সংসদ পুনরায় শুরুর ব্যাপারে হাউজ অব কমন্সের স্পিকার জন বারকাও বলেছেন, সংসদে জরুরি প্রশ্ন এবং মন্ত্রীদের বক্তব্যের পূর্ণ সুযোগ থাকবে।

এর আগে, যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালতে সংসদ স্থগিত রাখার সিদ্ধান্ত অবৈধ ঘোষিত হলে প্রধানমন্ত্রী বরিস জনসন নিউইয়র্ক থেকে রানি এলিজাবেথের সাথে টেলিফোনে কথা বলেন। এছাড়াও তিনি প্রায় ৩০ মিনিট কথা বলেন তার কেবিনেটের মন্ত্রীদের সাথে। একটি সূত্র জানিয়েছে, ওই কথোপকথনে সংসদ নেতা জ্যাকব রিজ মগ বলেছেন, এই আদেশ সাংবিধানিক ক্যু। এই প্রক্রিয়ায় প্রধানমন্ত্রী সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন।

এ ব্যাপারে বরিস জনসন জানিয়েছিলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে পরিকল্পনানুসারে বেরিয়ে আসতে হলে সংসদ স্থগিত রাখার কোন বিকল্প ছিল না। কিন্তু সমালোচকরা বলছেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা নিয়ে সংসদ সদস্যদের সমালোচনা এড়াতেই সংসদ স্থগিত রাখার মতো সিদ্ধান্ত নিয়েছিলেন বরিস জনসন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ওই রায় ঘোষণার পরই লেবার পার্টির নেতা জেরমি করবিন প্রধানমন্ত্রী বরিস জনসনকে তার পদ থেকে পদত্যাগ করতে বলেছেন। এই পদত্যাগের দাবি প্রতিধ্বনিত হয়েছে স্কটল্যান্ড ও ওয়েলসেও। তবে ডোনাল্ড ট্রাম্পের সাথে এক যৌথ সংবাদ বিবৃতিতে বরিস জনসনকে পাশে রেখে ট্রাম্প বলেছেন, তিনি বরিসকে খুব ভালোভাবে চেনেন, কোনভাবেই বরিস পদত্যাগ করবেন না।

বিজ্ঞাপন

অবৈধ জেরমি করবিন ডোনাল্ড ট্রাম্প নিউ ইয়র্ক পদত্যাগ পার্লামেন্ট বরিস জনসন যুক্তরাজ্য স্থগিত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর