Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভায়াগ্রা ছাড়াতে ব্যর্থ হয়ে হুমকি, দুদকের ডিডির বিরুদ্ধে মামলা


২৫ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৯

ঢাকা: ৬৭ মণ ভায়াগ্রা আটকের ঘটনাকে কেন্দ্র করে দুদকের সাবেক ডিডি (উপপরিচালক) আহসান আলীর বিরুদ্ধে মামলা করেছে বেনাপোল কাস্টম হাউজ। জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে (এনবিআর) এই মামলা করা হয়েছে। এনবিআরের মামলায় বলা হয়েছে, নিজের প্রতিষ্ঠানের শুল্কফাঁকি ও ৬৭ মণ ভায়াগ্রা খালাসের তদবিরে ব্যর্থ হয়ে বেনাপোল কমিশনারকে হুমকি, সরকারি কাজে দেওয়া, কর্মকর্তাদের ভয়ভীতি দেখানো, কাস্টম হাউজের রাজস্ব লক্ষমাত্রা অর্জনে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন দুদকের সাবেক ডিডি (উপপরিচালক) আহসান আলী।

বিজ্ঞাপন

বুধবার (২৫ সেপ্টেম্বর) বেনাপোল কাস্টম হাউজের সহকারি রাজস্ব কর্মকর্তা জিএম আশরাফুল আলম বাদী হয়ে বেনাপোল পোর্ট থানায় মামলাটি দায়ের করেছেন বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এই তথ্য জানা গেছে।

মামলার এজাহারে বলা হয়েছে, বেনাপোল কাস্টম হাউজ ৬ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ে কাজ করছে। বৈধ বাণিজ্য, যথাযথ রাজস্ব আহরণসহ চোরাচালান প্রতিরোধে কাজ করছে বেনাপোল কাস্টম। দুদকের সাবেক উপপরিচালক ও হবু মহাপরিচালক পরিচয়দাতা আহসান আলীর নিজের প্রতিষ্ঠান রিতু ইন্টারন্যাশনালের ৩১টি চালানে ২ কোটি ২ লাখ ৩৪ হাজার ৭০৮ টাকা ৯ পয়সার শুল্ক ফাঁকি দেয়। এই ফাঁকি ঠেকাতে নানা কৌশল নেন আহসান আলী। এতে ব্যর্থ হওয়ায় তিনি বেনাপোল কাস্টম কমিশনারের বিরুদ্ধে একটি বেনামি চিঠি লিখে দুদকসক শতাধিক মিডিয়াতে পাঠান।

এর আগে ২০১৮ সালের ১৯ নভেম্বর কমিশনারের কার্যালয়ে এসে চালান ছাড়তে চাপ দিয়েছিলেন আহসান আলী। এরপর ২৭ নভেম্বর কমিশনারকে চালানটি ছাড়তে মোবাইলে বার্তা পাঠান। কিন্তু কমিশনার তাতেও সাড়া দেননি।

রাজস্ব বোর্ডের মামলার এজাহারে আরও বলা হয়েছে, হয়রানি, শত্রুতামূলক প্রতিহিংসা চরিতার্থের জন্য আহসান আলী দুদকের মতো জাতীয় প্রতিষ্ঠানের নাম, পদবি ও প্রশাসনকে ব্যবহার করে নিজের উদ্দেশ্য হাসিল করতে চেয়েছেন। কোনো প্রকার প্রামাণ্য তথ্য উপাত্ত ছাড়া কমিশনারের বিরুদ্ধে বেনামি চিঠি দুদকসহ শতাধিক দফতর ও মিডিয়ায় পাঠানো এবং অবৈধ সুবিধা দিতে ফোন কল ও এসএমএস এর মাধ্যমে হুমকির কারণে সরকারি প্রতিষ্ঠান ও উচ্চ পদস্থ একজন কর্মকর্তার সম্মানহানি হয়েছে।

একই সঙ্গে মিডিয়াতে তার বেনামি চিঠি পাঠানো, সরকারি কাজে বাধা, শুল্ক ফাঁকির জন্য অবৈধ তদবির ও হুমকি দেওয়া দণ্ডযোগ্য অপরাধ। অসত্য ঘোষণা দিয়ে আমদানি পণ্য চালানে সরকারের রাজস্ব ফাঁকি ও ভায়াগ্রা পাউডার আমদানি করায় কাস্টম আইনের সুষ্পষ্ট লঙ্ঘন বলেও মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

আহসান আলী ২০১৪ সালে দুদকের চাকরি থেকে বরখাস্ত হন। এরপর থেকে তিনি কখনো দুদকের ডিডি (উপপরিচালক), কখনো হবু মহাপরিচালক পরিচয় দিয়ে কর্মকর্তাদের ভয়ভীতি দেখিয়ে নিজের কাজ করতে বাধ্য করার চেষ্টা করেন। সম্প্রতি বেনাপোল বন্দরে দুটি চালান থেকে ২শ ও ২৫শ কেজি ভায়াগ্রা ধরা পড়ে। এই চোরাচালানের সাথে তার সম্পৃক্ততা পাওয়া গেছে। বিশ্ব বাজারে ক্যাপসুল বা ট্যাবলেট ফরমেটে ভায়াগ্রা বিক্রি হয়। ৬৭ মণ আটক ভায়াগ্রা পাউডার দিয়ে প্রতিটি ট্যাবলেট ১শ মি. গ্রা. ধরে ২৫শ কেজিতে দুই কোটি পঞ্চাশ লাখ ট্যাবলেট তৈরি সম্ভব। ইন্টারনেট পর্যালোচনায় দেখা যায় প্রতি ১০০ মি: গ্রা: ট্যাবলেটের মূল্য ১০ ডলার। সে মোতাবেক চালানটির বাজার মূল্য ২ হাজার ১ শত ২৫ কোটি টাকা বলে উল্লেখ করা হয়েছে এনবিআরের ওই মামলায়।

এ বিষয়ে বেনাপোল কাস্টম হাউজের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী সারাবাংলাকে বলেন, যখন আহসান আলী ৩১টি চালানে ২০ লাখ টাকার উপরে ট্যাক্স ফাঁকি দিয়েছে সেটা আমরা নিয়মিত রুটিন হিসেবে নিয়েছি। কিন্তু ভায়াগ্রা আটকের পর তিনি তৎপর হয়ে উঠেন এবং হুমকি দিতে থাকেন। পাশাপাশি ব্যবসায়ীদের ক্ষতি ও রাজস্ব আহরণে হুমকি হয়ে উঠায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

দুদকের সাবেক ডিডি আহসান আলীর বিরুদ্ধে এনবিআরের মামলা ভায়াগ্রা ছাড়াতে ব্যর্থ আহসান আলী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর