Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসন্তের আগমনী গান


১১ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:৪৩

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

মাঘের আজ ২৯ তারিখ। কাগজে কলমে বসন্ত আসতে আস্ত দুইটা দিন বাকি, কিন্তু কোকিল কি তা জানে? ওদের দেশে কি আর ক্যালেন্ডার আছে? যাহ! এও কি হয় নাকি? কোকিলের শরীরই একটা ক্যালেন্ডার। বাইরের প্রকৃতি যখন বসন্তের জন্য তৈরি, ওদের শরীর নিজে থেকে জানান দেয় বসন্ত এসে গেছে। তাই তারিখে না আসলেও কোকিলের ডাক নামিয়ে দিয়েছে বসন্ত।
বসন্তের ডাকে শুরু হলো আমাদের আরেকটি সপ্তাহ এই সপ্তাহের মাঝামাঝি গিয়েই বসন্ত এসে পরবে। এরপর বসন্তই বসন্ত, শীতের বালাই আর থাকবে না।

বিজ্ঞাপন

আজকে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস। আজকে একটু শীত শীতই। কারণ আকাশে একটু মেঘ আছে, ৯৭ শতাংশ পর্যন্ত চলে যাবে। তার উপরে মৃদুমন্দ বসন্তের বাতাস আছে। সব মিলিয়ে বেশ উপভোগ্য আবহাওয়া।

ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটে আজ বৃষ্টি হলেও হতে পারে। বসন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি খুব উপভোগ্য হয়। সব কিছু ধুয়ে মুছে যায়, নতুন গজানো পাতাগুলো পানি পেয়ে তরতরিয়ে বাড়ে। ধুলোর মধ্যে পানির ফোটা পরে বাতাসে দারুণ একটা মাটি ভেজা গন্ধ চলে আসে। তবে সে ভাগ্য আমাদের ঢাকাবাসীর আজকে অন্তত নেই। এখানে আজ কোনো বৃষ্টি হবে না।

আকাশে মেঘ বলে যে সানস্ক্রিন ছাড়া বের হওয়া যাবে তা কিন্তু না। সানস্ক্রিন তো অবশ্যই মাখতে হবে তার উপরে ময়েশ্চারাইজারও মাখতে হবে। বাতাসের আর্দ্রতা কমে কমে ২১ শতাংশেও এসে পরতে পারে।

আজকে সূর্য উঠেছে ৬টা ৩৪ এ ডুবে যাবে ৫টা ৫১ তে। এর পরে নিকষ কালো আঁধার। আমরা শুধু বসন্তের দিকেই এগিয়ে যাচ্ছি না। আমরা একটা অমাবস্যার দিকেও এগিয়ে যাচ্ছি। ১৫ তারিখে অমাবস্যা। তবে আঁধার মানে কিন্তু হতাশা নয়। বরং আঁধার একটা সম্ভাবনা, রাতের আকাশে তারাদের ভালো করে দেখার সম্ভাবনা।

বিজ্ঞাপন

এভাবেই শূন্যের মধ্যে থেকে খুঁজে নিতে হয় ভালো কিছু, আর এটাই জীবনে এগিয়ে যাওয়ার অব্যর্থ সূত্র।

শুভ হোক আপনাদের দিনটি।
শুভ সকাল।

 

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর