Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকট মোচনে যুক্তরাষ্ট্রের আরও ১২ কোটি ডলার অনুদান


২৫ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৩৭

ঢাকা: রোহিঙ্গা সংকট মোচনে যুক্তরাষ্ট্র সরকার আরও ১২ কোটি ৭০ লাখ ডলারেরও বেশি অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। এই অনুদানের আট কোটি ৯০ লাখ ডলার যাবে রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশি আশ্রয়দাতা সম্প্রদায়— উভয়ের সহায়তার জন্য নেওয়া বিভিন্ন কর্মসূচিতে। নতুন এই অর্থায়নের মাধ্যমে ২০১৭ সালের আগস্টে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের মোট অর্থায়ন দাঁড়ালো ৬৬ কোটি ৯০ লাখ ডলারে।

বিজ্ঞাপন

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে বুধবার (২৫ সেপ্টেম্বর) এক বার্তায় এ তথ্য জানান হয়। তার আগে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার ফেসবুক লাইভে এ তথ্য জানান।

ফেসবুক লাইভে রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, ‘আমি ফেসবুকের মাধ্যমে আপনাদের সামনে সরাসরি আসছি, কারণ আজ যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দিন। এটি কক্সবাজারে বসবাসরত প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য গুরুত্ববহ। এটি গুরুত্ববহ লাখ লাখ বাংলাদেশিদের জন্য, যারা শরণার্থীদের উদার মনে গ্রহণ করেছেন। এটি বাংলাদেশ সরকারের জন্যও গুরুত্ববহ, যারা একটি নিরাপদ আশ্রয়ের জন্য সীমান্ত খুলে দিয়েছে। একইসঙ্গে এটি আন্তর্জাতিক দাতা সম্প্রদায় ও এনজিওগুলোর জন্যও গুরুত্ববহ, যারা চলমান সংকট মোচনে সরকারের সঙ্গে কাজ করছে। আজকের দিনটি গুরুত্বপূর্ণ, কেননা মাত্র কয়েক ঘণ্টা আগে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সংকট নিরসনে সহায়তা করতে নতুন অনুদান ঘোষণা করেছে।’

ঢাকার যুক্তরাষ্ট্র মিশন জানিয়েছে, ১৯৭১ সালে দেতশ স্বাধীন হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সাতশ কোটি ডলারের বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে। বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ বৃদ্ধি, শিক্ষা ও স্বাস্থ্য সেবায় অভিগম্যতার উন্নয়ন, পরিবেশ রক্ষা এবং প্রাকৃতিক দুর্যোগে সহিষ্ণুতা বাড়াতে শুধু গত বছরেই যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহায়তা সংস্থা ইউএসএআইডি’র মাধ্যমে ২১ কোটি ৯০ লাখ ডলারেরও বেশি দিয়েছে যুক্তরাষ্ট্র।

আর্ল মিলার মার্কিন রাষ্ট্রদূত যুক্তরাষ্ট্রের অনুদান রোহিঙ্গা সংকট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর