Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রমকে খুঁজে পাচ্ছে না নাসা


২৭ সেপ্টেম্বর ২০১৯ ০৯:১৬

ভারতের চাঁদে  যাওয়া মিশন চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রম চাঁদের পিঠে নির্বিঘ্ন অবতরণ করতে পারেনি। বিক্রম আগেই এর গ্রাউণ্ড স্টেশনের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছিল। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা এজেন্সি নাসার বিজ্ঞানীদের একটি বিশেষজ্ঞ দল অনেক চেষ্টা করেও চাঁদের পিঠে বিক্রমকে খুঁজে পাচ্ছে না। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নাসার একটি টুইটার পোস্টের বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

এর আগে, সেপ্টেম্বরের ৬ তারিখে চন্দ্রযান ২ এর ল্যান্ডার বিক্রমের চাঁদের উঁচু ভূমিতে অবতরণ করার কথা ছিল। কিন্তু গ্রাউণ্ড স্টেশনের সাথে যোগাযোগা বিচ্ছিন্নতায় সে সময় বোঝা গিয়েছিল চাঁদের পিঠে বিক্রমের অবতরণ নির্বিঘ্ন হয়নি। এখন নাসা অবতরণের নির্দিষ্ট স্থানে খুঁজে বিক্রমের কোন অস্তিত্ত্বই বের কর করতে পারেনি। বিক্রমকে খুঁজে না পাওয়ার বিবৃতির সাথে তারা চাঁদের পিঠে অবতরণ স্থলের কিছু সর্বশেষ ছবিও সংযুক্ত করেছে। এই ছবিগুলো পাওয়া গেছে চাঁদের পরিদর্শক অরবিটার (এলআরও) এর মাধ্যমে। এলআরও সেপ্টেম্বরের ১৭ তারিখ থেকে চাঁদের পিঠে অবস্থান করছে।

এদিকে, চন্দ্রযান ২ এর  দুই সপ্তাহব্যাপী অভিযানের মেয়াদ গত সপ্তাহে শেষ হয়েছে।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এর প্রধান কে শিভান বার্তাসংস্থা এএনআইকে বলেছেন, ল্যান্ডার বিক্রমের সাথে তারা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছেন। তবে কেন এরকম ঘটলো, তা তদন্তে একটি জাতীয় কমিটই কাজ করছে। সেই কমিটই প্রতিবেদন দিলেই ল্যান্ডার বিক্রমের যোগাযোগ বিচ্ছিন্নতার প্রকৃট কারণ জানা যাবে। তারপর তারা ভবিষ্যতের করণীয় ঠিক করবেন। তাদের পরবর্তী অভিযানের নাম হবে গগনযান।

প্রসঙ্গত, ১০০০ কোটি রূপি ব্যয়ে চন্দ্রযান ২ অভিযানের মাধ্যমে ভারত চেয়েছিল আমেরিকা, রাশিয়া, চীনের পর চতুর্থ পরাশক্তি হিসেবে চাঁদে অবতরণ করে নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দিতে। কিন্তু ল্যান্ডার বিক্রমের অবতরণ নির্বিঘ্ন না হওয়ায় তা সম্ভব হয়নি।

আইএসআরও আমেরিকা গগনযান চন্দ্রযান ২ চীন নাসা বিক্রম রাশিয়া ল্যান্ডার


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর