Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে পরস্পরের মঙ্গল চিন্তার আহ্বান পোপের


২৯ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৪৩

বর্তমানে সমাজে বেড়ে চলা বিভেদ ও অসাম্যের কারণ যদি হয় প্রযুক্তি তাহলে সে বিষয়ে সতর্ক করেছেন খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তার মতে, শিল্পের বিকাশ ও প্রযুক্তির ওপর নির্ভরতা শ্রমিকদের স্বার্থ বিঘ্নিত করতে পারে। এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে মানুষের পারস্পরিক স্বার্থ ও মঙ্গল চিন্তা করা জরুরি। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

সম্প্রতি ভ্যাটিকানে অনুষ্ঠিত হয়েছে ‘দ্য কমন গুড ইন ডিজিটাল এজ’ শিরোনামে তিন দিনব্যাপী সম্মেলন। ফেসবুক, গুগলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রযুক্তিবিদ, চিকিৎসক, নীতিবিদ, দার্শনিকসহ জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখার প্রতিনিধিরা এতে উপস্থিত ছিলেন। সকলের উদ্দেশে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বক্তব্য রাখেন পোপ।

বিজ্ঞাপন

আলোচকরা জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে বাড়ছে প্রতিযোগিতা। মানুষ প্রযুক্তির ওপর নির্ভরশীল হচ্ছে। তবে তা যদি পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট না হয় তাহলে সমাজে অন্যায্যতা ও ঝুঁকি বাড়বে। এক্ষেত্রে ক্রাইস্টচার্চে সহিংসতা ও ফুটেজ ছড়িয়ে পড়ার বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর সিদ্ধান্ত নিয়েও অনুষ্ঠানে বিচার-বিশ্লেষণ হয়।

পোপ ফ্রান্সিস তার বক্তৃতায় প্রযুক্তির উন্নতির প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন, শিল্প-বিপ্লবের সময় প্রযুক্তির কারণেই শ্রমিকরা একঘেয়ে কাজ থেকে নিস্তার পেয়েছিল। কিন্তু এ ব্যাপারে অতি নির্ভরতা ও মুনাফার কথা চিন্তা শ্রমিকের সম্মানহানি করবে বলেও জানান পোপ।

পোপ বলেন, যদি সমাজে বেড়ে চলা বৈষম্যের কারণ হয় প্রযুক্তি, তা সঠিক অর্থেই আমাদের উন্নতি বলে গণ্য করা যাবে না। যদি প্রযুক্তির উন্নয়ন পারস্পরিক স্বার্থ রক্ষা করতে না পারে তাহলে সবচেয়ে কঠিন নিয়মের বেড়াজালে আমাদের পিছিয়ে পড়তে হবে।

বিজ্ঞাপন

কৃত্রিম বুদ্ধিমত্তা পোপ ফ্রান্সিস প্রযুক্তি সম্মেলন ভ্যাটিকান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর