Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রেনে আন্ডারপাসে নামলেন কাদের, ডিসেম্বরে শেষ হবে নির্মাণ


২৯ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০১

ঢাকা: দেশে প্রথমবারের মত ‘পুশবক্স’ পদ্ধতিতে রাজধানীর বিমানবন্দর সড়কের ‘বীরসপ্তক সংলগ্ন’ এলাকায় নির্মিত হচ্ছে আন্ডারপাস। এই আন্ডারপাসটির নির্মাণকাজ পরিদর্শনে এসে লিফটিং ক্রেনে মাটি থেকে ৮ মিটার নিচে খাদে নামলেন ওবায়দুল কাদের। এ সময় সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার্স বিগ্রেডের সেনা কর্মকর্তারা আন্ডারপাস নির্মাণের বিভিন্ন দিক তুলে ধরেন। তারা জানান, ৪২ মিটার দীর্ঘ আন্ডারপাসের ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। এ বছরের ডিসেম্বরেই পুরোপুরি নির্মাণ শেষ হবে।

বিজ্ঞাপন

রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল ১১ টায় আন্ডারপাসে ঢুকতে লিফটিং ক্রেনে তোলা হয় সড়কমন্ত্রীকে। একজন সেনাসদস্যকে সাথে নিয়ে ক্রেনে চড়ে প্রায় ৮ মিটার নিচে নামেন তিনি। এরপর আন্ডারপাসে ঢুকে এর নির্মাণ কাজ দেখেন। ওবায়দুল কাদেরের শারীরিক অসুস্থতার জন্য তার আন্ডারপাসে নামার সুবিধার্থে বিএফডিসি থেকে এই লিফটিং ক্রেন আনা হয় বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছরের ২৮ জুলাই মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় এখানে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। ওই দুর্ঘটনার পর দেশজুড়ে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলন শুরু হয়েছিল। এরপর প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বিমানবন্দর সড়কের বীরসপ্তক সংলগ্ন এলাকায় এর নির্মাণ শুরু হয়।

নির্মাণকাজের দায়িত্বে থাকা সেনা কর্মকর্তারা জানান, প্রথমবারের মত দেশে ‘পুশবক্স’ পদ্ধতিতে আন্ডারপাসের নির্মাণ করা হচ্ছে। এতে রাস্তার উপরের অংশ কাটতে হয়নি। ভেতরে খোদাই করে প্রি-কাস্ট বক্স ঢুকিয়ে আন্ডারপাসের নির্মাণ এগিয়ে চলছে। যে কারণে এক মুহূর্তের জন্য বিমানবন্দর সড়কের গাড়ি ডাইভারশন বা থামিয়ে দিতে হয়নি।

সেনাবাহিনীর কোর অব ইঞ্জিনিয়ার্সের ২৪ ইঞ্জিনিয়ার্স বিগ্রেড ‍প্রকল্পটি বাস্তবায়ন করছে। গত বছরের ১২ আগস্ট প্রধানমন্ত্রী আন্ডারপাস নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর গত বছরের ২০ নভেম্বর প্রকল্পটির ডিপিপি পাস হয়।

আন্ডারপাস নির্মাণাধীণ এলাকা ঘুরে দেখা গেছে, ৪২ মিটার দীর্ঘ আন্ডারপাসের রেডিসন সংলগ্ন অংশে বক্স কাস্টিং ও ফিলিং শেষ হয়েছে। ভেতরে চলছে খোদাই। আন্ডারপাসের দুইদিকে দুটি করে (উভয়পাশে ৪টি) প্রবেশ ও বহির্গমন পথ থাকবে। আন্ডারপাসের ভেতরের অংশ শীততপ নিয়ন্ত্রিত রাখা হবে। রেডিসন অংশে পথচারীদের বসে বিশ্রাম নেওয়ার সুযোগ থাকবে।

বিজ্ঞাপন

প্রকল্প কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বিল্লাহ জানান, ‘আন্ডারপাসের উপরে বিমানবন্দর সড়ক ছাড়া বাকি অংশের উপরের কাঠামো হবে গ্লাসের। এতে সহজেই সূর্যের আলো বা রাতে চাঁদের আলো ঢুকবে।

আন্ডারপাসের ভেতের এক সারিতে কমপক্ষে ১০ জন হাঁটতে পারবে এমন প্রশস্ততা রয়েছে। ৪২ মিটার দীর্ঘ আন্ডারপাসটির উচ্চতা ১৫ মিটার। আন্ডারপাসের ভেতরে ডিজিটাল ডিসপ্লে বোর্ড লাগানো থাকবে। ওয়াকওয়ে হবে দৃষ্টিনন্দন। থাকবে বিশ্বমানের এস্কালেটর, লিফট এবং র‌্যাম্প। হুইল চেয়ার বা ট্রলি নিয়ে নামা যাবে এখানে। এতে বৃদ্ধ, প্রতিবন্ধী বা বিশেষ শিশুরা সহজেই আন্ডারপাস ব্যবহার করতে পারবে।

আন্ডারপাসটি পরিদর্শনের সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে ছিলেন সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ মেজর জেনারেল ইবনে ফজল সায়েখুজ্জামান, আর্মি হেডকোয়ার্টার্স-এর ডিরেক্টর ইঞ্জিনিয়ার ব্রিগেডিয়ার জেনারেল ডি এস এম শাহেদুল ইসলাম, ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেডের ভারপ্রাপ্ত মহাপরিচালক কর্নেল এস এম আনোয়ার হোসেন, প্রকল্প পরিচালক লে. কর্নেল মোহাম্মদ সাদেক মাহমুদ, প্রকল্প কর্মকর্তা মেজর আব্দুল্লাহ আল মামুন বিল্লাহ প্রমুখ।

ভিডিও দেখতে ক্লিক করুণ- ক্রেনে আন্ডারপাসে নামলেন কাদের

আন্ডারপাস ওবায়দুল কাদের লিফটিং ক্রেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর