Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করলো ভারত


২৯ সেপ্টেম্বর ২০১৯ ২০:১৫

ভারতে পেঁয়াজের দাম লাগামছাড়া। ভোক্তাদের ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়া পণ্যটির দাম কমাতে এবার দেশটির সরকার রফতানি নিষিদ্ধ করলো।

রোববার (২৯ সেপ্টেম্বর) ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডায়রেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) ভারতের বাইরে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞার সিদ্ধান্তটি জানায়। খবর রয়টার্স।

ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের নীতিনির্ধারণ বিষয়ক মুখপাত্র সীতাংশু কর বলেন, ‘রফতানি নীতির সংশোধন করে পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে ভারত। এ নিষেধাজ্ঞা পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে।’

জানা যায়, ভারতের বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ৮০ থেকে ৯০ টাকা। এ দাম দেশটির ভোক্তাদের নাগালের বাইরে। দামে লাগাম টানতে এ সিদ্ধান্ত নিল দেশটির সরকার।

ভারত বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকারক দেশ। তবে চলতি বছর ভারতের সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রসহ বেশ কয়েকটি রাজ্যে বন্যার কারণে পেঁয়াজের উৎপাদন কমে যায়। দেশীয় বাজারে চাহিদার বিপরীতে যোগান কমে যাওয়ার ফলে দাম চলে যায় ভোক্তাদের নাগালের বাইরে।

গত মাসে দেশটির সরকার পেঁয়াজের সর্বোচ্ছ রফতানি মূল্য টন প্রতি ৬০ টাকা নির্ধারণ করে দেয়। তবে এই দামে রফতানি করা যায়নি। এছাড়া পেঁয়াজের মজুদ না রাখতে ব্যবসায়ীদের বেশ কয়েকবার হুঁশিয়ারি দেয় দেশটির সরকার। তবুও বাজারে পেঁয়াজের দাম কমেনি। এবার দেশটি অভ্যন্তরীণ বাজারে যোগান ঠিক রাখতে পেঁয়াজের রফতানিই নিষিদ্ধ করে দিল।

পেঁয়াজ পেঁয়াজ রফতানি পেঁয়াজ রফতানি নিষিদ্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর