Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জয় হিন্দ’ স্লোগান: রাবি ভিসিকে ক্ষমা চাইতে আল্টিমেটাম


২৯ সেপ্টেম্বর ২০১৯ ২১:১৫

বক্তব্যের শেষে ‘জয় হিন্দ’ স্লোগান দেওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আবদুস সোবহানকে তার বক্তব্য প্রত্যাহার ও জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ২৪ ঘণ্টার আল্টিমেটার দিয়েছে বিশ্ববিদ্যালয়ের তিন ক্রিয়াশীল সংগঠন। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদও জানিয়েছে তারা।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাবি’র সাধারণ শিক্ষার্থীদের পক্ষে উপাচার্যকে এমন বক্তব্য প্রত্যাহারের জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে রাকসু আন্দোলন মঞ্চ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

গত ২৬ সেপ্টেম্বর রাবি তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে ‘কালচার, পিস অ্যান্ড এডুকেশন: ফ্রম দ্য পারস্পেকটিভ অভ পিপলস হিস্ট্রি’ শীর্ষক তিন দিনের এক সম্মেলন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানের পর ‘জয় হিন্দ’ বলেন রাবি উপাচার্য আবদুস সোবহান।

এ ঘটনার উল্লেখ করে তিন সংগঠনের বিবৃতিতে বলা হয়েছে, উপাচার্যের বক্তব্যটি বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ায় দেশব্যাপী নিন্দার ঝড় উঠেছে। বিষয়টি অত্যান্ত স্পর্শকাতর। একজন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে এ বক্তব্য খুবই উদ্বেগজনক। আমরা মনে করি, এই বক্তব্যের মাধ্যমে তিনি লাখো শহীদের আত্মত্যাগ ও লড়াই-সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে অসম্মান ও অস্বীকার করেছেন, যা দেশদ্রোহিতার সামিল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মতো পদে বসে এমন গর্হিত বক্তব্যের মাধ্যমে তিনি তার পদকে কলঙ্কিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, একইসঙ্গে আগামী ২৪ ঘণ্টার মধ্যে উপাচার্যকে তার প্রত্যাহার করে জাতির সামনে নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা করতে হবে। তা না করলে শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

এ বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের মোবাইল নম্বরে একাধিকবার কল করলেও তিনি রিসিভড করেননি।

‘জয় হিন্দ’ স্লোগান টপ নিউজ রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি রাবি উপাচার্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর