Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজস্ব কারখানায় উৎপাদিত ইলেকট্রনিক পণ্যে ১০ শতাংশ নগদ সহায়তা


২৯ সেপ্টেম্বর ২০১৯ ২১:৪৬

ঢাকা: কেবল নিজস্ব কারখানায় উৎপাদিত কনজ্যুমার ইলেকট্রনিক, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তা পাবেন এ খাতের উদ্যোক্তারা। পুরো অর্থবছরে নিট এফওবি মূল্যের ওপর ১০ শতাংশ হারে এই নগদ সহায়তা পাওয়া যাবে। তবে বিশেষায়িত অঞ্চলে অবস্থিত (ইপিজেড ও ইজেড) কোনো প্রতিষ্ঠান থেকে রফতানি করলে এ সুবিধা পাওয়া যাবে না।

রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে মোট ৩৭টি পণ্য ও খাতে নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে কনজ্যুমার ইলেক্টনিক, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যপ্লায়েন্স পণ্য খাতে ১০ শতাংশ নগদ সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এ খাতের এবারই প্রথম নগদ সহায়তা দেওয়ার ঘোষণা এসেছে। তাই এ নগদ সহায়তা পাওয়ার জন্য কী কী শর্ত উদ্যোক্তাদের পূরণ করতে হবে, তা এই সার্কুলারে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, কনজ্যুমার ইলেকট্রনিক, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তা পেতে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। রফতানি পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন ও প্রক্রিয়াজাত করতে নির্বাহ ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী আলোচ্য নগদ সহায়তা দেওয়া হবে।

ইলেকট্রনিক পণ্য ইলেকট্রিক্যাল পণ্য কিচেন অ্যাপ্লায়েন্স নিজস্ব কারখানা হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর