Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়ার সংসদে আমন্ত্রিত হয়েছেন গ্রেটা থানবার্গ


১ অক্টোবর ২০১৯ ১৪:০০

বিশ্বব্যাপী জলবায়ু অবরোধ আন্দোলনের অন্যতম মুখপাত্র, ১৬ বছর বয়সী সুইডিশ গ্রেটা থানবার্গকে রাশিয়ার সংসদের নিম্নকক্ষ স্টেট ডুমায় বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। রাশিয়ার তরুণদের মধ্যে জলবায়ু সংক্রান্ত সচেতনতা সৃষ্টির লক্ষ্যে, প্রাকৃতিক সম্পদ বিষয়ক সংসদীয় কমিটির ডেপুটি চেয়ারম্যান ভাশিলে ভ্লাশোভ এই আমন্ত্রণ পত্র পাঠিয়েছেন। মঙ্গলবার (১ অক্টোবর) রাশিয়ার সুইডিশ দূতাবাসের বরাতে এ খবর দিয়েছে স্পুটনিক নিউজ।

আমন্ত্রণ পত্রে তিনি উল্লেখ করেন, সারাবিশ্বের জলবায়ু সমস্যা নিয়ে রাশিয়ার তরুণেরা যে সোচ্চার সে ব্যাপারে তিনি অবগত আছেন। তিনি জানেন তরুণদের কথা বোঝা বয়স্ক রাজনীতিবিদদের জন্য অতটা সহজ না। কিন্তু তরুণদের প্রতিনিধিদেরকে কথা বলতে দেওয়ার পক্ষে তাঁর অবস্থান। কারণ ঝুকিপূর্ণ ভবিষ্যত সবার জন্যই অপেক্ষা করছে। তাই তরুণদের জন্য কথা বলবার উদ্দেশ্যে গ্রেটা থানবার্গকে রাশিয়ার নিম্ন কক্ষ সংসদ স্টেট ডুমায় আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

এছাড়াও, গ্রেটা থানবার্গের অদম্য ইচ্ছাশক্তির প্রশংসাও করেন তিনি।

রাশিয়ায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতের কাছে লেখা আলাদা একটি চিঠিতে ভ্লাশোভ বলেছেন, গ্রেটার কাছে যেন তার চিঠি সময়মতো পৌঁছায় সেই দায়িত্ব রাষ্ট্রদূতের, কেন না গ্রেটার সম্পূর্ণ ঠিকানা তার কাছে নেই।

প্রসঙ্গত, ফ্রাইডে ফর ফিউচার শিরোনামে জলবায়ু অবরোধ আন্দোলনের মাধ্যমে আলোচনায় আসেন গ্রেটা থানবার্গ। এই আন্দোলনের অংশ হিসেবে প্রতি শুক্রবার স্কুলে না গিয়ে রাজনীতিবিদদের দৃষ্টি আকর্ষণ করতে সুইডেনের সংসদ ভবনের বাইরে অবস্থান নিতেন গ্রেটা। ২০১৮ সাল থেকে তিন সপ্তাহ ব্যাপী তিনি এই কর্মসূচি পালন করেন।

সম্প্রতি, জাতিসংঘে বিশ্বনেতাদেরকে উদ্দেশ্য করে এক জ্বালাময়ী বক্তব্য রাখেন গ্রেটা। সেখানে তরুণদের ভবিষ্যৎ নষ্ট করার দায়ে অভিযুক্ত করা হয় নেতাদের। তারপর কানাডায় ইতিহাস সৃষ্টিকারী এক জলবায়ু অবরোধেও অংশ নেন তিনি।

গ্রেটা থানবার্গ জলবায়ু অবরোধ তরুণ বক্তব্য রাশিয়া সুইডেন স্টেট ডুমা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর