Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনের জাতীয় দিবসে বিক্ষোভে উত্তাল হংকং


১ অক্টোবর ২০১৯ ১৬:০৬

গণপ্রজাতন্ত্রী চীনের ৭০তম জাতীয় দিবসে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে সমগ্র হংকং। মঙ্গলবার (১ অক্টোবর) কয়েকদফা সংঘর্ষের পর ওং তাই সিন, তুসেন ওয়ান, শা তিন এলাকায় আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাস ছুড়েছে পুলিশ। এর মধ্যেই কয়েক হাজার আন্দোলনকারী স্থানীয় প্রশাসন এবং চীনের কমিউনিস্ট পার্টি বিরোধী এক পদযাত্রায় অংশ নিয়েছে। খবর হংকং ফ্রি প্রেসের।

এর পর, আন্দোলনকারীদের পক্ষ থেকে ১ অক্টোবর তারিখকে শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। তারা শ্লোগানে উল্লেখ করে, তাদের কোনো জাতীয় দিবস নেই তাদের শুধু আছে ভয়াবহতার দিন। সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের পক্ষ থেকে শান্তিপূর্ণভাবে এই পদযাত্রা আয়োজিত হলেও, হংকং পুলিশ কোনো সহিংসতা হবে না, এমন নিশ্চয়তা দিতে পারেনি।

যদিও সোমবার (৩০ সেপ্টেম্বর) পুলিশের পক্ষ থেকে এক প্রজ্ঞাপন জারি করে চীনের জাতীয় দিবসে হংকংয়ে সকল ধরণের সভা সমাবেশ নিষিদ্ধ করে নাগরিকদের অনুরোধ করা হয়েছিল এ ধরনের কোনো কিছুতে যোগ না দিতে। কিন্তু আন্দোলনকারীদের তোপের মুখে সেই নির্দেশনা টেকেনি।

আন্দোলনকারীরা সমগ্র হংকংয়ে মুহুর্মুহু পদযাত্রার ঘোষণা দেন। স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিট থেকে ৩টা পর্যন্ত এসব পদযাত্রা অনুষ্ঠিত হয়। কোনো কোনো এলাকায় পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে তার প্রতি উত্তরে আন্দোলনকারীরা ইট এবং পেট্রোল বোমা ছুড়েছেন বলে খবর পাওয়া গেছে।

পূর্বঘোষিত এই আন্দোলনের কর্মসূচি চলাকালীন হংকংয়ের মেট্রোরেল ব্যবস্থা কার্যত অচল হয়ে যায়। দুপুরের পর কর্তৃপক্ষ ঘোষণা দিয়ে মেট্রোরেল সেবা বন্ধ করে দেয়। হালকা রেল ব্যবস্থা এবং এয়ারপোর্টের সাথে সংযোগ স্থাপনকারী মেট্রোরেলগুলোও বন্ধ রাখা হয়েছে।

এ সময় আন্দোলনকারীদের সমর্থনে বক্তব্য রাখতে গিয়ে লেবার পার্টির রাজনৈতিক নেতা লি চিউয়েক ইয়ান বলেন, ‘চীনের অধীনে ৭০ বছরের দমন পীড়নের ঘটনায় আজ আমরা শোকাহত। চীনে যারা গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা করতে গিয়ে প্রাণ হারিয়েছেন তাদের শোকে আজ আমরা শোকগ্রস্থ। আমরা আজকের এই সমাবেশ থেকে এই কথা স্পষ্ট করে বলতে চাই, হংকংয়ের সরকার চীনের সরকারের সাথে মিলে হংকংয়ের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার হরন করেছে। এ সময় চীনের সরকার অপশাসনের স্বীকার হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের স্মরণে এক মিনিটের নীরবতাও পালন করা হয়।

তবে, আন্দোলনকারীরা যে সবসময় ডেমোক্রেট নেতাদের কথামতো চলেছেন তার স্বপক্ষেও প্রমাণ দাখিল করা যায় না। বরং তাদেরকে বিভিন্ন সময় তারা শ্লোগান দিয়েছে, হংকংকে স্বাধীন করাই তাদের সময়ের বিপ্লব।

ওং নামের একজন আন্দোলনকারী হংকং ফ্রি প্রেসকে জানিয়েছে, অক্টোবরের ১ তারিখ রাস্তায় নামাটা তাদের জন্য খুব জরুরি ছিল। কেন না এখান থেকে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের জন্য অনাস্থার বার্তা দেওয়া গেলো। গাই ফক্সের মুখোশ পরা অবস্থায় তিনি জানান, শি জিন পিং ভেবেছিলেন চীনের সবাই তাকে পিওছন্দ করে কিন্তু বাস্তবে তার বিরুদ্ধে দাড়ানোর লোকেরও যে অভাব নেই, এ কথা তার জানা থাকলো।

রেই নামের ১৮ বছর বয়সী অপর এক আন্দোলনকারী জানান, এই প্রতিবাদ প্রতিরোধ যেন কোনোভাবেই গতি না হারায়। পুলিশ কারফিউ জারি করে জনগণের মধ্যে আতঙ্ক তৈরী করার চেষ্টা করছে, কিন্তু তাদের জানা থাকা উচিত আমরা আমাদের পাঁচ দফা দাবি থেকে এক পাও পিছিয়ে আসি নি।

আন্দোলন উত্তাল কাঁদানে গ্যাস চীন জাতীয় দিবস পুলিশ বিক্ষোভ হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর