Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯৫ এ পা রাখলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার


১ অক্টোবর ২০১৯ ২২:০৯

বাদাম চাষির ছেলে ও মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টারের ৯৫তম জন্মদিন আজ। এইচ ডব্লিউ বুশ ৯৪ বছর বয়সে মারা যাওয়ার পর এখন জিমি কার্টারই অবসরে যাওয়া সবচেয়ে বয়স্ক মার্কিন প্রেসিডেন্টের খেতাব পেয়েছেন। খবর সিএনএনের।

১৯২৪ সালের ১ অক্টোবর জর্জিয়ায় জন্মগ্রহণ করেন জিমি কার্টার। রাজনৈতিক জীবনে তিনি জর্জিয়ার স্টেট সিনেটর ও গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। কার্টার ১৯৯৭-১৯৮১ মেয়াদে মার্কিন ডেমোক্রেটিক পার্টির হয়ে নির্বাচনে জয় লাভ করেন। তার ক্ষমতাকালীন সময়ে স্বাক্ষরিত ক্যাম্প ডেভিড চুক্তি গুরুত্বপূর্ণ বলে ভাবা হয়।

বিজ্ঞাপন

২০১৫ সালে ৯০ বছর বয়স্ক কার্টারের ক্যানসার ধরা পড়ে। তবে অলৌকিকভাবে তিনি বেঁচে ফিরেন। সে কথা কার্টার প্রায় স্মরণ করেন। জন্মদিনটি কার্টার পরিবারের সঙ্গে তার বাড়িতেই কাটাবেন বলে কার্টার সেন্টার বিবৃতিতে জানিয়েছে।

কার্টার সেন্টারের মাধ্যমে সারাবিশ্বে জিমি কার্টারের গুণগ্রাহীরা তাকে শুভেচ্ছা জানিয়েছে। মানবাধিকার সংরক্ষণের উদ্দেশে কার্টার ও তার স্ত্রী ১৯৮২ সালে এটির প্রতিষ্ঠা করেন। বৈশ্বিক দ্বন্দ্ব নিরসনে অবদান রাখায় জিমি কার্টারকে ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

জন্মদিন জিমি কার্টার সাবেক মার্কিন প্রেসিডেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর